Finance News

Lifestyle: পেঁয়াজের দাম হবে কেজি প্রতি ২৫ টাকা, খবর শুনে হাসি ফুটল মধ্যবিত্তের মুখে

Advertisements

বেশ কিছুদিন আগে মধ্যবিত্তের নাগালের বাইরে চলে গিয়েছিল টমেটো দাম। বাজারে গেলে টমেটো না কিনেই ফিরতে হচ্ছিল বেশিরভাগ মধ্যবিত্তকে। এখনো রান্নাতেই টমেটো ভীষণ দরকার হয়নি নিরামিষ আমিষ রান্নার ক্ষেত্রে টমেটো একটি খুব গুরুত্বপূর্ণ সবজি। কিন্তু এইভাবে টমেটোর এত দাম বেড়ে যাওয়ায় ক্রেতাদের বেশ অসুবিধায় পড়তে হচ্ছিল। ঠিক সেই সময় সাধারণ মানুষের কথা ভেবেই অনেক কম দামে টমেটো বিক্রি করেছে কেন্দ্রীয় সরকার।

ঠিক ঐ একই ঘটনা ঘটলো এবার পেঁয়াজের ক্ষেত্রে। শুধুমাত্র যারা আমিষ খান, তারাই যে পেঁয়াজ খান এমনটা কিন্তু নন, যারা নিরামিষ খান, তারা কিন্তু পেঁয়াজ, রসুনকে নিরামিষের দলেই ফেলেন, তাদেরও কিন্তু পেঁয়াজের প্রতিটা রান্নাতেই প্রয়োজন হয়। পেঁয়াজের দামও বেশ আকাশ ছোঁয়া হয়েছে তবে বর্ষাকালে নানা কারণে এই ধরনের সবজির দাম বেড়ে যায়। আবারো মধ্যবিত্ত নিম্নবিত্তের কথা মাথায় রেখে কেন্দ্রীয় সরকার পেঁয়াজ বিক্রির ক্ষেত্রেও নিলেন সিদ্ধান্ত।

সরকার পেঁয়াজ রপ্তানিতে প্রায় ৪০ শতাংশ রপ্তানি শুল্ক আরোপ করেছে। কলকাতায় প্রতি কেজি পেঁয়াজের দাম প্রায় ৬০ টাকা, দিল্লিতেও দাম প্রায় ৪০ টাকা। সাধারণ মানুষের কোন অসুবিধা না হয়, তাই প্রতি কেজি ২৫ টাকায় পেঁয়াজ দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। সাধারণত মোবাইল ভ্যান বা খুচরো আউটলেট এর মাধ্যমেই সাধারণের কাছে পৌঁছে দেওয়া হবে মাত্র ২৫ টাকায় পেঁয়াজ। তবে স্বাস্থ্য মন্তব্য জানিয়েছে, যে আগামী মাস থেকেই বাজারে এই ধরনের ফসলের দাম অনেকটাই কমে যাবে। দেশের প্রায় বেশিরভাগ পেঁয়াজ আসে মহারাষ্ট্র থেকে, নাসিক থেকেই আসে প্রায় ৭০%।

কিছুদিন আগে সেখানে বন্যার কারণে প্রথম প্রচুর গুদামজাত পেঁয়াজ ভেসে চলে গেছে। আমরা সকলেই তা দেখেছি। যার ফলেই হয়তো পেঁয়াজের দাম এতটা বেড়ে গিয়েছিল, তবে কেন্দ্রীয় সরকারের এতখানি প্রচেষ্টার জন্য অবশ্যই মধ্যবিত্তের উপকার হবে বলে ধারনা করছেন সরকার।

Lifestyle: পেঁয়াজের দাম হবে কেজি প্রতি ২৫ টাকা, খবর শুনে হাসি ফুটল মধ্যবিত্তের মুখে

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক