whatsapp channel

DA Update: মহার্ঘভাতার প্রসঙ্গে নীরবতা ভাঙলেন মুখ্যমন্ত্রী, পুজোর মুখেই করলেন বিরাট ঘোষণা

রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে DA বা মহার্ঘভাতা নিয়ে অসন্তোষ রয়েই গেছে। কয়েকমাস আগে অবধি বাংলায় রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে DA আন্দোলন দেখা গিয়েছিল। তবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এই বিষয়ে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে DA বা মহার্ঘভাতা নিয়ে অসন্তোষ রয়েই গেছে। কয়েকমাস আগে অবধি বাংলায় রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে DA আন্দোলন দেখা গিয়েছিল। তবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এই বিষয়ে একের পর এক সুখবর এসেছে চলতি বছরে। ২০২৩-এর শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA বৃদ্ধির খবর সামনে এসেছিল। গতমাসে সেই সিদ্ধান্তে সিলমোহর দিয়েছে কেন্দ্র। কিন্তু রাজ্য সরকার যেন মহার্ঘভাতার বিষয়টি নিয়ে একশো শতাংশ ঔদাসীন্যতা দেখাচ্ছে।

Advertisements

এদিকে বকেয়া DA-র দাবিতে সরকারি কর্মীদের আন্দোলন হয়েছে দীর্ঘদিন ধরে। এমনকি কেন্দ্রীয় সরকারের প্রদত্ত মহার্ঘভাতার হারে রাজ্য সরকারি কর্মীদের DA বৃদ্ধির দাবিতে দীর্ঘদিন লড়ছে রাজ্য সরকারি কর্মচারীদের তিনটি সংগঠন। এই সংক্রান্ত মামলাও হয়েছে সরকারের বিরুদ্ধে। এর আগে SAT এবং কলকাতা হাইকোর্টের রায় গিয়েছিল কর্মচারীদের দিকে। এবার এই মামলার ঠাঁই হয়েছে সুপ্রিম কোর্টে। এখন সুপ্রিম কোর্টের রায়ের দিকেই তাকিয়ে সরকারি কর্মচারীরা।

Advertisements

সুপ্রিম কোর্টের মামলার শুনানি রয়েছে আগামী নভেম্বর মাসের ৩ তারিখ। যদিও এই মামলা নিয়ে কোনো আশাবাদী দিক ফুটে উঠছে না বলে মনে করছেন আন্দোলনকারী সংগঠনগুলির একাংশ। এই বিষয়ে রাজ্য সরকারি কর্মচারীদের সংগঠনের সদস্যদের দাবি, অনেক অবসরপ্রাপ্ত কর্মচারীরা জানতে চাইছেন যে রোপা-৯ অনুযায়ী বকেয়া ডিএ কবে থেকে কখন পর্যন্ত পাওয়া যাবে। তবে তাঁদের বার্তা দিয়ে তারা বলেন যে ২০০৯ সালের জুলাই থেকে ২০১৬ সালের জানুয়ারি পর্যন্ত বকেয়া ডিএ মিলবে।

Advertisements

আর এবার উৎসবের মূল্যে এই বিষয়টি নিয়ে অবশেষে মুখ খুললেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সম্প্রতি, এই বিষয়ে বক্তব্য রাখতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেন যে সঠিক সময় হলেই সকল রাজ্য সরকারি কর্মীদের বকেয়া ডিএ পরিশোধ করে দেওয়া হবে। মুখ্যমন্ত্রীর এই মন্তব্যকে সামনে এনে যেমন শাসক দল এখন নিশানা করছে আন্দোলনকারী সংগঠনগুলিকে। তেমনই আবার এই বিষয়কে ঘিরে বিরোধীরা সুর চড়াচ্ছে সরকারের বিরুদ্ধে।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা