Finance News

DA Hike: ভোটের আগে বড় চাল রাজ্য সরকারের, এক লাফে ৫ শতাংশ বাড়ল ডিএ

লোকসভা ভোটের (Loksabha Elections) আগে রাজ্য সরকারি কর্মচারীদের (State Government Employees) মান ভাঙাতে বড় ঘোষণা করল রাজ্য সরকার (State Government)। আরো ৫ শতাংশ মহার্ঘ ভাতা (DA) বাড়িয়ে দেওয়া হল রাজ্য সরকারি কর্মচারীদের। এতে কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ এর সঙ্গে ফারাক কমে দাঁড়াল আরো। আগামী কয়েক দিনের মধ্যেই এই ফারাক কমে ডিএ আরো বাড়তে পারে বলে মনে করা হচ্ছে, যা সরকারি কর্মচারীদের জন্য নিঃসন্দেহে দারুণ সুখবর।

রাজ্য সরকারি কর্মচারীদের জন্য বড় চমক দিয়ে আরো ৫ শতাংশ ডিএ বাড়ানো হয়েছে। মঙ্গলবারই এই সুখবর ঘোষণা করেছে ত্রিপুরা সরকার (Tripura Government)। মুখ্যমন্ত্রী মানিক সাহা বলেন, রাজ্য সরকারের নানান উন্নয়নমূলক কাজে রাজ্য সরকারি কর্মচারীদের ভূমিকা থাকে সবথেকে গুরুত্বপূর্ণ। সেই কারণে সরকার গঠন হওয়ার পর মোট ২০ শতাংশ ডিএ ঘোষণা করা হয়েছিল সরকারের তরফে। এবার বাজেট সংক্রান্ত আলোচনার শেষে আরো ৫ শতাংশ ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করা হল।

এর ফলে রাজ্য সরকারি কর্মচারীরা ২৫ শতাংশ হারে ডিএ পাবেন, যা কার্যকর হবে ২০২৪ সালের ১ লা জানুয়ারি থেকে। রাজ্য সরকারের কোষাগার থেকে অতিরিক্ত ৫০০ কোটি টাকা খরচ হতে চলেছে এর জন্য। ত্রিপুরা সরকারের কর্মীদের ডিএ বৃদ্ধির পর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সঙ্গে ডিএ এর ফারাক দাঁড়াল ২১ শতাংশ। তা অচিরেই আরো বাড়তে পারে। কারণ বর্তমানে সপ্তম বেতন কমিশনের আওতায় কেন্দ্রীয় কর্মচারীরা ৪৬ শতাংশ হারে ডিএ পেলেও খুব শীঘ্রই তা আরো ৪ শতাংশ বাড়তে পারে বলে খবর শোনা যাচ্ছে।

এর আগে ২০২২ সালে বিধানসভা নির্বাচনের আগে রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধির ঘোষণা করেছিল ত্রিপুরা সরকার। তখন ১২ শতাংশ ডিএ বাড়ানো হয়েছিল ত্রিপুরা রাজ্য সরকারের কর্মচারী এবং অবসরপ্রাপ্ত রাজ্য সরকারি কর্মচারীদের। এবার ফের লোকসভা নির্বাচনের আগে ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করা হল।

Related Articles