Finance News

Income Tax: ঠিক সময়ে আয়কর জমা দিলেই মিলবে সুফল, আড়াই লক্ষ টাকা রিটার্ন পাওয়ার সুযোগ

ভারতে নতুন আর্থিক বছর শুরু হয়েছে চলতি বছরের ১লা এপ্রিল থেকেই। আর নতুন অর্থবর্ষ মানেই নতুনভাবে আয়কর ফাইল করার কাজ। ২০২২-২৩ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন ফাইল করার প্রক্রিয়াও ইতিমধ্যে শুরু হয়েছে। আর এই প্রক্রিয়া চলবে আগামী ৩১ শে জুলাই অবধি। এই নির্দিষ্ট তারিখের আগেই করযোগ্য ব্যক্তিদের আয়কর রিটার্ন দাখিল করতে হবে। তাছাড়া আয়করের অধীনস্থ ব্যক্তিদের জরিমানা গুনতে হতেও পারে।

দুটি পদ্ধতিতে ইনকাম ট্যাক্স করা যায়। পুরানো ট্যাক্স ব্যবস্থা কিংবা নতুন ট্যাক্স ব্যবস্থার অধীনে আইটি ফাইল করা যায়। যদিও এই দুটি কর ব্যবস্থায় ট্যাক্স স্ল্যাবও হয় ভিন্ন ভিন্ন। কিন্তু এই দুই ভিন্ন স্ল্যাবে বিশেষ কিছু ব্যক্তিদের জন্য রয়েছে আয়কর ছাড়ের সুবিধাও। বাজেট ঘোষণায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানান এই বিষয়ে। তার ঘোষণা অনুযায়ী যদি কোনো ভারতীয় নাগরিকের বয়স ৬০ বছর বা তার কম হয়, এবং তার বার্ষিক আয় ২.৫ লক্ষ টাকার বেশি হয়, তাহলে তাকে আয়ের উপর ৫ শতাংশ হিসেবে আয়কর জমা দিতে হয়।

তবে কোনো নাগরিকের বয়স যদি ৬০ বছরের বেশি এবং ৮০ বছরের কম হয়, তাহলে তিনি বার্ষিক ৩ লক্ষ টাকার বেশি আয়ের উপরব ট্যাক্স বিরতি পাবেন। অর্থাৎ এই বয়সীদের জন্য, ৩ লক্ষ টাকা বেশি আয়ের ওপর ট্যাক্স দিতে হবে। পাশাপাশি পুরানো কর ব্যবস্থার অধীনে, এই বয়সের নাগরিকদের সরকার কর্তৃক অতিরিক্ত ৫০ হাজার টাকা আয়কর ছাড় দেওয়া হয়।

এছাড়াও ৮০ বছরের বেশি বয়সী ব্যক্তিদের ট্যাক্স ফাইল করার ক্ষেত্রে আরো অতিরিক্ত ছাড় দেওয়া হয়েছে। এই বয়স সীমার লোকেরা কেবলমাত্র ৫ লক্ষ টাকার বেশি বার্ষিক আয়ের ক্ষেত্রে ট্যাক্স ব্র্যাকেটে আসেন। এই কারণেই সাধারণ করদাতাদের তুলনায় এই লোকেরা অতিরিক্ত ২.৫ লক্ষ টাকা ছাড় পান। উদাহরণস্বরূপ, যদি কোনো নাগরিকের বার্ষিক আয় ১০ লক্ষ টাকা হয় এবং তিনি আয়কর ছাড়ের অধীনে ৫ লক্ষ টাকা পর্যন্ত দাবি করেন, তাহলে তাকে ৫ লক্ষ টাকার অবশিষ্ট আয়ের উপর কর দিতে হবে।

Related Articles