Finance News

Income Tax: শেষদিনে আয়কর জমা দেবেন ভাবছেন? এইসব সমস্যায় পড়লে কিন্তু গুনতে হবে জরিমানা

ভারতে গত এপ্রিল থেকেই শুরু হয়েছে নতুন অর্থবর্ষ। আর এই ২০২২-২৩ আর্থিক বছরের জন্য আপনার আয়কর রিটার্ন দাখিলের শেষ তারিখ হল ৩১ শে জুলাই। এর আগে আপনাকে রিটার্ন ফাইল করতে হবে। তবে আপনি যদি শেষদিন অবধি অপেক্ষা করে বসে থাকেন, তাহলে কিন্তু আপনাকে সমস্যায় পড়তে হতে পারে। শেষ তারিখে আয়কর রিটার্ন ফাইল করলে যে যে সমস্যায় আপনাকে পড়তে হতে পারে, তা দেখে নিন বিস্তারিত।

একজন ভারতীয় করদাতা দুভাবে আয়কর ফাইল দাখিল করতে পারেন। অনলাইন এবং অফলাইন উভয় পদ্ধতিতে রিটার্ন ফাইল করার সুবিধা দিচ্ছে অর্থমন্ত্রক। অনলাইন পদ্ধতিতে রিটার্ন ফাইল করা হলে সেটিকে ই-ফাইলিং বলা হয়। আয়কর বিভাগের ওয়েবসাইটের মাধ্যমে এটি করা যায়। অন্যদিকে, অফলাইন রিটার্ন ফাইল করতে চাইলে যেকোনো নাগরিককে আইটিআর অফিসে যেতে হবে। যেকোনো নাগকৃকের আয়ের ভিত্তিতে সরকার ট্যাক্স নেয়। ভারতে, সেই সমস্ত নাগরিক কর দেওয়ার যোগ্য যারা যে কোনও উৎস থেকে নিয়মিতভাবে অর্থ উপার্জন করে। আয়ের ভিত্তিতে সরকার ট্যাক্স স্ল্যাব তৈরি করে। সেই স্ল্যাবের উপর ভিত্তি করেই ট্যাক্স দিতে হয়।

আয়ের ভিত্তিতে এই সমস্ত ফর্ম পূরণ করতে হবে। এর মাঝে যে নাগরিকের আয় ৫০ লক্ষ টাকা পর্যন্ত হয়, তাদের ITR-1 ফর্ম ফিলাপ করতে হবে। এছাড়াও এই ফর্মটি সেই ব্যক্তিদের পূরণ করতে হবে যারা কোন ব্যবসা বা পেশা থেকে মুনাফা অর্জন করেন। এটি HUF দ্বারা দায়ের করা হয়। এছাড়াও আয়কর রিটার্ন দাখিলের ক্ষেত্রে ফর্ম 16, ব্যাঙ্ক স্টেটমেন্ট, বিনিয়োগের প্রমাণ এবং আয়ের উৎসের মতো নথিগুলি পূরণ করতে হবে। এর সাথে, আপনার মোট আয় গণনা করুন এবং তারপর ট্যাক্স স্ল্যাবের ভিত্তিতে কর প্রদান করুন। আপনি আয়কর আইনের বিভিন্ন ধারার অধীনে কর ছাড়ও পেতে পারেন।

তবে এই কাজটি করার জন্য আপনি যদি শেষ তারিখ অর্থাৎ ৩১ শে জুলাই অবধি অপেক্ষা করেন, তাহলে আপনাকে অনেক সমস্যায় পড়তে হতে পারে। এক্ষেত্রে প্রথম সমস্যাটি হল, এদিন অনেকেই এভাবে আয়কর রিটার্ন ফাইল করবেন। টুই এদিন সার্ভারে জ্যাম হওয়ার সম্ভবনা প্রবল। আর সেরকম হলে আপনাকে পরে জরিমানা গুনতে হতেও পারে।

Related Articles