whatsapp channel

Gold Price Today: ছুটির দিনেই সুখবর, একধাক্কায় কমে গেল সোনার দাম

দিন দিন ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সোনার দাম।পরিসংখ্যান বলছে, ২০২৩-এ এখন পর্যন্ত সোনা ১০ শতাংশ রিটার্ন দিয়েছে এই সোনালী ধাতু। কেবল ভারতেই নয়- সোনার রেকর্ড দাম বৃদ্ধি তবে শুধুমাত্র ভারতে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

দিন দিন ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সোনার দাম।পরিসংখ্যান বলছে, ২০২৩-এ এখন পর্যন্ত সোনা ১০ শতাংশ রিটার্ন দিয়েছে এই সোনালী ধাতু। কেবল ভারতেই নয়- সোনার রেকর্ড দাম বৃদ্ধি তবে শুধুমাত্র ভারতে নয়, অন্যান্য পাশ্চাত্য দেশেও দেখা গিয়েছে৷ ভারত ছাড়া অস্ট্রেলিয়া ও ইউকে-তে সোনার দাম বিপুল হারে বেড়েছে। কিন্তু কেন এত বাড়ছে সোনার দাম? বিশেষজ্ঞদের মতে, সোনার দাম বৃদ্ধির পিছনে একাধিক কারণ রয়েছে৷ এর মধ্যে গ্লোবাল ব্যাঙ্কিং সঙ্কট অন্যতম একটি কারণ৷ আমেরিকার একাধিক ব্যাঙ্ক এক সঙ্গে আর্থিক সঙ্কটে পড়েছে৷ এর জেরে সোনার দাম হু হু করে বাড়তে চলেছে।

Advertisements

এই উর্ধমুখী বাজারে গতকাল শনিবার কলকাতায় সোনার বাজারদর ছিল নিম্নমুখী অবস্থায়। আর সপ্তাহের ছুটির দিন অর্থাৎ রবিবার সকালে বাজার খুলতেই একই রয়ে গেল চিত্রটা। এদিন কলকাতার বাজারে ২৪ ক্যারেট ও ২২ ক্যারেট সোনার দাম রইল নিম্নমুখী অবস্থায়। পাশাপাশি এদিন সামান্য হ্রাস পেল রূপোর দামও। এখন দেখে নিন, এই সময়টি সোনার গয়না বা রূপা কেনার জন্য সুসময় কিনা। একনজরে চোখ বুলিয়ে নিন কলকাতায় আজকের সোনার দরদামে।

Advertisements

আজ কলকাতায় সোনার দাম (২৩.০৭.২০২৩-রবিবার)
(১) প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারাট সোনার দাম ৬০,১৬০ টাকা।
(২) প্রতি ১০ গ্রাম ২২ ক্যারাট গহনা সোনার দাম ৫৫,১৫০ টাকা।

Advertisements

গতকাল কলকাতায় সোনার দাম (২২.০৭.২০২৩-শনিবার)
(১) প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারাট সোনার দাম ৬০,৪৪০ টাকা।
(২) প্রতি ১০ গ্রাম ২২ ক্যারাট গহনা সোনার দাম ৫৫,৪০০ টাকা।

Advertisements

আজকের মূল্যহ্রাস
(১) প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারাট সোনায় মূল্যহ্রাস ২৮০ টাকা।
(২) প্রতি ১০ গ্রাম ২২ ক্যারাট সোনায় মূল্যহ্রাস ২৫০ টাকা।

আজ কলকাতায় রূপার দাম (২৩.০৭.২০২৩-রবিবার)
৭৮,০০০ টাকা প্রতি কেজি

গতকাল কলকাতায় রূপোর দাম (২২.০৭.২০২৩-শনিবার)
৭৯,০০০ টাকা প্রতি কেজি

আজকের মূল্যহ্রাস
১,০০০ টাকা প্ৰতি কেজি

প্রসঙ্গত, রবিবার বিশ্ব বাজারে সামান্য নিম্নমুখী সোনার দাম। গতকাল যেখানে ১ ট্রয় আউন্স স্পট গোল্ডের দাম ছিল বাজারে ১৯৬০.৯০ মার্কিন ডলার। আজ তা সামান্য কমে হয়েছে ১৯৫৫.৫৪ মার্কিন ডলার। তবে এর প্রভাব দেশীয় বাজারে পড়েছে। কারণ দেশীয় বাজারে আজ সোনার দাম রয়েছে নিম্নমুখী অবস্থায়।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা