Finance News

পেঁয়াজের লাগামছাড়া দাম নিয়ন্ত্রণে বড় উদ‍্যোগ, রাজ‍্য সরকারের সিদ্ধান্তে স্বস্তি মধ‍্যবিত্তের

পেঁয়াজের দামে (Onion Price) ঊর্দ্ধগতি মধ‍্যবিত্তের চিন্তাও বাড়িয়ে তুলছে পাল্লা দিয়ে। নিত‍্যদিনের রান্নায় অন‍্যতম প্রয়োজনীয় সবজি পেঁয়াজ। তার দাম যদি দিন দিন এমন ভাবে বাড়তে থাকে তাহলে হেঁসেলে কার্যত আগুন লাগার মতোই পরিস্থিতি সৃষ্টি হবে। তাই এবার পেঁয়াজের দামে লাগাম টানতে বড় উদ‍্যোগ নেওয়া হল নবান্নের তরফে। ভিন রাজ‍্য থেকে পেঁয়াজ আমদানিতে নির্ভরতা কমাতে এবং বিভিন্ন জেলায় উৎপাদন এবং সংরক্ষণ বৃদ্ধির দিকে জোর দিচ্ছে রাজ‍্য সরকার।

জানা যাচ্ছে, বিভিন্ন জেলায় পেঁয়াজের উৎপাদন বৃদ্ধির জন‍্য পশ্চিমাঞ্চলের ৬ জেলার ৭-হাজার বিঘা জমিকে চিহ্নিত করা হয়েছে। এই জমিগুলিতে আগামী খরিফ মরশুম থেকে অর্থকরী ফসল হিসেবে শুরু হবে পেঁয়াজের চাষ। আর এই ফসল সংরক্ষণ করতে তৈরি হবে গোলা। ইতিমধ‍্যেই ১০ টি জেলায় ৯১৭ টি গোলা তৈরির জন‍্য ভর্তুকি হিসেবে ৬ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে রাজ‍্যের তরফে।

খাদ‍্য প্রক্রিয়াকরণ ও উদ‍্যান পালন দফতরের তরফে জানা গিয়েছে, বর্তমানে রাজ‍্যে বছরে প্রায় ১৩ লক্ষ মেট্রিক টন পেঁয়াজের চাহিদা রয়েছে। বিগত কয়েক বছরে পেঁয়াজের উৎপাদন অনেকটাই বেড়েছে রাজ‍্যে। বাংলায় বর্তমানে প্রায় ৮ লক্ষ মেট্রিক টন সুখসাগর প্রজাতির পেঁয়াজ উৎপাদন হয়েছে। তবে এই পেঁয়াজ সংরক্ষণের সুব‍্যবস্থা না থাকায় চাষিরা পর্যাপ্ত দাম পায় না।

যোগানে ঘাটতি থাকায় নাসিক, কর্ণাটক, বিহারের মতো রাজ‍্য থেকে পেঁয়াজ আমদানি করতে হয় পশ্চিমবঙ্গকে। তবে এবার রাজ‍্যে পেঁয়াজ সংরক্ষণে বিশেষ জোর দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ‍্য সরকার। প্রাথমিক লক্ষ‍্যমাত্রা হিসেবে মালদহ, পূর্ব বর্ধমান, নদিয়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা সহ ১০ জেলায় ৯১৭ গোলা তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Related Articles