whatsapp channel

LPG Price: দীপাবলির আগেই বড় সিদ্ধান্ত কেন্দ্রের, এবার ৬০৩ টাকায় মিলবে গ্যাস সিলিন্ডার

চলতি বছরের শুরু থেকেই ব্যাপকভাবে বাড়ছিল রান্নার গ্যাসের দাম। এখন যেহেতু ভারতের প্রতিটি বাড়িতেই রান্নার জ্বালানি হিসেবে ব্যবহৃত হয় এলপিজি, তাই এই মূল্যবৃদ্ধি ব্যাপক সমস্যায় ফেলেছিল মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবারগুলিকে।…

Avatar

Debaprasad Mukherjee

চলতি বছরের শুরু থেকেই ব্যাপকভাবে বাড়ছিল রান্নার গ্যাসের দাম। এখন যেহেতু ভারতের প্রতিটি বাড়িতেই রান্নার জ্বালানি হিসেবে ব্যবহৃত হয় এলপিজি, তাই এই মূল্যবৃদ্ধি ব্যাপক সমস্যায় ফেলেছিল মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবারগুলিকে। তবে এর মাঝেই সুখবর এসেছিল কেন্দ্রীয় সরকারের তরফে। রাখী পূর্ণিমার আগেই দেশজুড়ে রান্নার গ্যাসের দাম কমিয়েছে কেন্দ্র। দেশের ডোমেস্টিক রান্নার গ্যাসের সিলিন্ডার প্রতি দাম কমেছে ২০০ টাকা। তাই সেই উৎসবের সময় খুশির মেজাজ ছিল গোটা দেশে।

আর এবার আলোর উৎসবের মরশুমে আরো বড়সড় একটি সুখবর শোনালো ভারত সরকার। জানা গেছে, এবার মুদ্রাস্ফীতি কোমর কারণে এই গ্যাসের দাম নিয়ে বড় কোনো সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্র। কারণ, সেপ্টেম্বর মাসে খুচরা মুদ্রাস্ফীতির হার ৫.০২ শতাংশ কমেছে। তার পাশাপাশি রিজার্ভ ব্যাঙ্ককে মূল্যস্ফীতির হার ৪ থেকে ৬ শতাংশের মধ্যে রাখার নির্দেশ দিয়েছে। এর ফলস্বরূপ দেশবাসী লাভবান হতে পারেন। সেইসঙ্গে এবার উজ্জ্বলা কানেকশন থাকা মহিলা এলপিজি গ্রাহকরা মাত্র ৬০৩ টাকা দিয়েই গ্যাস সিলিন্ডার কিনতে পারবেন বলে জানা গেছে।

এছাড়াও কিছুদিন আগে উজ্জ্বলা যোজনা নিয়ে হর ঘোষণা করেছিল মোদি সরকার। ঘোষণা অনুযায়ী, ফের একবার সারাদেশে বিপুল পরিমাণ গ্যাস কানেকশন দেওয়া হবে বিনামূল্যে। তবে সবটাই হবে উজ্জ্বলা যোজনা ২.০-এর মাধ্যমে। সূত্রের খবর, উজ্জ্বলা যোজনার এই দ্বিতীয় পর্যায়ে বিপুল পরিমাণ গ্যাস কানেকশন দেওয়া হবে। জানা গেছে, ২০২৬ সালের মধ্যেই দেশের আরো ৭৫ লক্ষ যোগ্য মহিলাকে উজ্জ্বলা যোজনার আওতায় আনা হবে। অর্থাৎ আরো ৭৫ লক্ষ নতুন উজ্জ্বলা কানেকশন দেবে সরকার। আর এই সবটাই হবে বিনামূল্যে।

এই যোজনার সুবিধা পেতে গেলে অনলাইনে আবেদন করতে হবে। তার জন্য কেন্দ্র সরকারের এই প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট pmujjwalayojana.com-এ যেতে হবে। সেখানে আবেদনপত্র ডাউনলোড করে প্রিন্ট করিয়ে সেটিকে সঠিকভাবে পূরণ করতে হবে। এবার সমস্ত নথি সহ ফর্মটিকে বাড়ির কাছের এলপিজি কেন্দ্রে জমা দিতে হবে। এক্ষেত্রে যেসব নথি দরকার, সেগুলি হল- মোবাইল নম্বর, বয়সের শংসাপত্র, আধার কার্ড, রেশন কার্ডের ফটো কপি, বিপিএল কার্ড, বিপিএল তালিকায় নামের প্রিন্ট, পাসপোর্ট সাইজ ছবি ও ব্যাঙ্কের পাসবইয়ের ফটোকপি।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা