Finance News

Income Tax Return: আয়কর দফতরকে চ্যালেঞ্জ করে বড় মামলায় জয় পেলেন বৃদ্ধা মহিলা

প্রতিটি উপার্জনকারী ভারতীয় নাগরিকের জন্য আয়কর রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক। আয়কর রিটার্ন হল একটি নির্ধারিত ফর্ম যার মাধ্যমে একটি আর্থিক বছরে এক জন ব্যক্তি তাঁর অর্জিত আয়ের বিবরণ জমা দিতে পারেন। এই ধরনের আয়ের উপর প্রদত্ত করের তথ্য আয়কর বিভাগে জানানো হয়। পরবর্তীকালে এটি আয়কর বিভাগ থেকে ‘লস ক্যারি-ফরওয়ার্ড’ এবং ‘রিফান্ড ক্লেম’ করার অনুমতি দেয়। আয়কর আইনের অধীনে, বিভিন্ন শ্রেণির করদাতাদের জন্য রিটার্নের বিভিন্ন ফর্ম নির্ধারিত হয়। রিটার্ন ফর্মগুলি আইটিআর ফর্ম নামে পরিচিত।

গত ৩১ শে জুলাই শেষ হয়েছে আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা। আর এবার আয়কর রিটার্নের পালা। এবার এই আয়কর আপিল ট্রাইব্যুনাল ট্যাক্স রিটার্ন দাখিল না করার জন্য এক মহিলার উপর আরোপিত জরিমানা বাতিল করেছে। তাকে সুপার সিনিয়র সিটিজেন, অর্থাৎ যিনি কখনও আই-টি রিটার্ন দাখিল মিস করেননি। তাই তাকে আয়কর আইনের ধরা 271F-এর অধীনে আরোপিত একটি জরিমানা দিতে হবে নির্ধারিত তারিখের মধ্যে।

উল্লেখ্য, ওই মহিলাকে ২০১১-১২ সালের জন্য জরিমানা ধার্য করা হয়েছিল। তবে, এই জরিমানা সম্পর্কে কমিশনা দ্বারা এই বিষয়ে কোন সঠিক নির্দেশনা প্রদান করা হয়নি। তিনি এই আদেশের বিরুদ্ধে একটি আপিল দায়ের করেছিলেন এবং জমা দিয়েছিলেন যে তিনি বিতর্কিত আর্থিক বছরের জন্য রিটার্ন দাখিল করার জন্য দায়বদ্ধ নন। মুখবিহীন আপিল প্রক্রিয়ার অধীনে কমিশনার এই সত্যটি বিবেচনা করেননি। তারপরে তিনি ITAT-তে আবেদন জমা দিয়েছিলেন। তার আপীলে তিনি উল্লেখ করেছেন যে ধারা 271F এর অধীনে শাস্তি নির্দেশিকা এবং বাধ্যতামূলক নয় কারণ আইটি রিটার্ন দাখিল না করার জন্য তার একটি ‘যুক্তিসঙ্গত কারণ’ ছিল। তিনি আদেশটিকে স্বেচ্ছাচারী, বেআইনি এবং এখতিয়ারহীন বলেও অভিহিত করেছেন।

উল্লেখ্য যে ১ লা এপ্রিল, ২০১৮ থেকে ধারা 271F এর বিধানগুলি 234F ধারার সাথে প্রতিস্থাপিত হয়েছে। সেই কারণে ITAT-এর সামনে জমা দেওয়ার সময়, ওই মহিলা বলেছিলেন যে আয়কর অফিসার আইটি আইনের 147 ধারার সাথে পঠিত ধারা 144 এর অধীনে মূল্যায়ন আদেশ তৈরি করতে একটি ত্রুটি করেছেন এবং একটি সঠিক পদ্ধতি অনুসরণ করা হয়নি। শেষমেষ এই মামলায় দুই সদস্যের আইটিএটি বেঞ্চ কমিশনার ওই মহিলার জরিমানা বাতিল করেছে।

Related Articles