Advertisements

Vegetables Price Hike: সবজির দামে হাতে ছ‍্যাঁকা, মধ‍্যবিত্তকে স্বস্তি দিতে দারুণ উদ‍্যোগ রাজ‍্য সরকারের

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

পুরোপুরি বর্ষা এসে পৌঁছাতে পারেনি এখনো। উত্তরবঙ্গে প্রবল বৃষ্টির জেরে জনজীবন যেখানে বিপর্যস্ত, দক্ষিণবঙ্গে এখনো ভ‍্যাপসা গরমে হাঁসফাঁস করছে মানুষ। এমন পরিস্থিতিতে বাজারেও উত্তাপ চড়ছে ক্রমশ। সবজিপাতির দাম আগুন (Vegetables Price Hike)। আদা ২৫০ টাকা কেজি, রসুন ৩০০, কাঁচা লঙ্কা ১৫০ টাকা কেজি। মধ‍্যবিত্তের হেঁশেলের রোজকার ব‍্যবহারের জিনিসেরই যদি এত দাম হয় তাহলে মানুষ খাবে কী? সবজির ক্রমশ ঊর্দ্ধমুখী দাম দেখে এবার আসরে নামল রাজ‍্য সরকার।

রাজ‍্য সরকারের দারুণ উদ‍্যোগ

বাজারের হাল দেখে মধ‍্যবিত্তের কপালে ভাঁজ চওড়া হচ্ছে ক্রমশ। এমতাবস্থায় রাজ‍্যবাসীর মুশকিল আসান করতে সুফল বাংলার ভ্রাম‍্যমাণ স্টল চালু করল পশ্চিমবঙ্গ সরকার। লেকমার্কেট, সল্টলেক, রাজারহাট, নিউটাউন সহ আরো কয়েকটি এলাকায় সুফল বাংলার ১১ টি ভ্রাম‍্যমাণ স্টল চালু করা হয়েছে। রাজ‍্য জুড়ে এমন স্টল রয়েছে প্রায় ৪৬৮ টি। এই স্টলগুলি থেকে তুলনামূলক কম দামে সবজি কিনতে পারেন মানুষ।

বাজারের থেকে কম দামে মিলছে সবজি

বিভিন্ন এলাকায় সকাল সকালই স্টলগুলি বসে যাচ্ছে। দাম কম হওয়ায় ক্রেতাদের ভিড়ও হচ্ছে ভালোই। কিছু কিছু জায়গায় বেশিদিন বসছে স্টল। আগে দুদিন করে বসত এই স্টলগুলি। এখন তিন চারদিন করে বসছে সুফল বাংলার স্টলগুলি। বাড়ির সামনেই বাজারের তুলনায় প্রায় ১০-২০ শতাংশ কম দামে শাকসবজি পেয়ে যাওয়ায় খুশি আমজনতা। জানা যাচ্ছে, সুফল বাংলার এই স্টলগুলিতে কাঁচা লঙ্কার দাম কেজি প্রতি ১২০ টাকা। জ‍্যোতি আলু ২৯ টাকা, আদা, রসুন যথাক্রমে ২০০ এবং ২৪০ টাকা। বাজারের থেকে বেশ খানিকটা কম দামে সবজি মেলায় স্টলগুলিতে ভালো রকম ভিড় হচ্ছে।

এত দাম বৃদ্ধির কারণ কী

বাংলায় এবার বর্ষা সময়ের আগে প্রবেশ করার কথা থাকলেও কার্যক্ষেত্রে হয়েছে উলটো। দক্ষিণবঙ্গে এখনো বর্ষার মরশুম শুরু হয়নি। প্রচণ্ড তাপে, বৃষ্টির অভাবে ফসলের উৎপাদন চাহিদার তুলনায় কমে যেতেই শাকসবজির দাম বেড়েছে আগুনের মতো। কবে পরিস্থিতি স্বাভাবিক হবে সেই অপেক্ষায় রয়েছে ক্রেতা থেকে বিক্রেতারাও।

Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow