Finance News

মাসে মাসে মিলবে ১০,০০০ টাকা, মহিলাদের পর যুবকদের জন্য দারুণ উদ্যোগ রাজ্যের

মহিলাদের জন্য রাজ্য সরকার (Government Scheme) এবং কেন্দ্রীয় সরকারের একগুচ্ছ প্রকল্প রয়েছে। এই সব প্রকল্পগুলির মাধ্যমে মহিলাদের আর্থিক ভাবে সাবলম্বী করে তোলার চেষ্টা করা হয় সরকারের তরফে। বেশ কিছু প্রকল্পের মাধ্যমে সরাসরি টাকা দেওয়া হয় উপভোক্তা মহিলাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। এবার মহিলাদের পুরুষ ভোটারদেরও আকৃষ্ট করার জন্য নতুন প্রকল্প শুরু করা হল সরকারের তরফে। যুবকদের জন্য শুরু করা হয়েছে ‘লাডলা ভাই যোজনা’। এই প্রকল্পের আওতায় যুবকরা প্রতি মাসে ১০,০০০ টাকা করে পাবেন।

মহারাষ্ট্র সরকারের তরফে চালু করা হয়েছে এই লাডলা ভাই যোজনা। ছিল বিষয়ে বলতে গিয়ে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী বলেন, সরকারের দৃষ্টিতে ছেলে মেয়ের মধ্যে কোনো ভেদাভেদ নেই। রাজ্য সরকারের এই প্রকল্প বেকারত্বের সমাধান আনবে। এই স্কিমের আওতায় কারখানায় শিক্ষানবিশ পাবেন যুবকরা এবং সরকারের তরফে উপবৃত্তিও পাবেন।

কী কী সুবিধা পাওয়া যাবে

লাডলা ভাই যোজনার অধীনে উচ্চ মাধ্যমিক পাশ করা যুবকদের প্রতি মাসে ৬,০০০ টাকা করে দেওয়া হবে।

ডিপ্লোমা করা যুবকরা এই যোজনায় পাবেন ৮,০০০ টাকা।

স্নাতক পাশ করা যুবকরা এই প্রকল্পে পাবেন ১০,০০০ টাকা।

মহারাষ্ট্র বিধানসভায় শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে মধ্যপ্রদেশ সরকারের আদলে নারী এবং পুরুষদের আর্থিক সাহায্যের দাবি তুলেছিলেন। মহারাষ্ট্র বিধানসভায় বাজেট পেশের সময় নারীদের জন্য ‘লাডলি বহেন’ প্রকল্পের ঘোষণা করা হয়েছিল। ওই প্রকল্পের আওতায় মহিলাদের প্রতি মাসে ১৫০০ টাকা করে দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল। ২১ থেকে ৬০ বছর বয়সী মহিলারা এই প্রকল্পের সুবিধা পাবেন। সে সময় জানানো হয়েছিল ২০২৪ এর জুলাই মাসে এই প্রকল্পটি কার্যকর হবে।

লাডলি বহেন স্কিম ঘোষণার পর সম্প্রতি বেকার যুবকদের জন্য বিধানসভায় সওয়াল করেন উদ্ধব ঠাকরে। মেয়েদের জন্য স্কিম আনা হলেও, ছেলেদের জন্য কী ভাবছে সরকার? বহু যুবক বেকার রয়েছে রাজ্যে। তাদের জন্য কর্মসংস্থানের পরিকল্পনার দাবি তুলতে লাডলা ভাই প্রকল্পের ঘোষণা করা হয়েছে সরকারের তরফে।

Related Articles