Finance News

Loan Rule: লোন নেওয়ার ক্ষেত্রে বড় সুবিধা, গ্রাহকদের জন্য এই নিয়ম চালু করল RBI

বর্তমান সময়ে জিনিসের মূল্যবৃদ্ধি ব্যাপকভাবে ঘটেছে গোটা দেশে। আর সাধারণ মধ্যবিত্তদের জীবনধারাও এমনভাবে সজ্জিত হয়েছে, যেখানে দরকার পড়ে অনেক দামিদামি জিনিসপত্রের। কিন্তু দরকার পড়লেও সামর্থ্য কুলোয় না অনেকের। এছাড়াও বাড়ি বানানো হোক কিংবা গাড়ি কেনা কিংবা উচ্চশিক্ষায় ভর্তি হওয়া- এইসব ক্ষেত্রেই একই সময় অনেকটা পরিমান টাকার দরকার পড়ে অনেকের। কিন্তু সেই পরিমান টাকা সেই মুহূর্তে না পেয়ে অনেকেই লোনের বিষয়ে চিন্তাভাবনা করেন।

কিন্তু এই লোন নিতে গেলেই নানারকম সমস্যার সম্মুখীন হতে হয় মানুষজনকে। অনেকেই যেমন ব্যাঙ্ক থেকে লোন নিয়ে থাকেন, তেমনই আবার অনেকে বিভিন্নরকম ফাইন্যান্স কোম্পানি থেকেও লোনের জন্য আবেদন করেন। কিন্তু কয়েকলক্ষ টাকার লোনের জন্য সাধারণ মানুষকে ব্যাপক হয়রানির শিকার হতে হয়। লোনের কিস্তি না দিতে পারায় গ্রাহকদের সঙ্গে ঘটে যাওয়া অনেক ঘটনাই সামনে এসে। তাই কয়েকবছর আগে আদালতের নির্দেশে ঋণ গ্রহীতার বাড়িতে বাউন্সার পাঠানো বন্ধ করা হয়। কিন্তু তাতেও কিস্তির সংখ্যা বাড়িয়ে দেওয়া, কিস্তির পরিমান বাড়িয়ে দেওয়ার মতো ঘটনা ঘটে থাকে।

তবে এবার এবার এইসব বিষয়ে সাধারণ মানুষের হয়রানি কমাতে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। নাগরিকদের সুবিধার্থে এবার কিছু নিয়ম পরিবর্তন করার পথে RBI। আর এই পরিবর্তনগুলি দেশের সমস্ত ব্যাঙ্কে আগামী ৩১ শে ডিসেম্বরের মধ্যে চালু করার নির্দেশও দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। তাই এবার থেকে লোন নেওয়ার ক্ষেত্রে একাধিক সুবিধা পাবেন গ্রাহকরা। কি কি সেই নিয়ম। দেখে নিন।

জানা গেছে, এবার থেকে লোন নেওয়ার ক্ষেত্রে নির্দিষ্ট সুদের হার বেছে নিতে পারবেন ঋণ গ্রহীতারা। এক্ষেত্রে ফিক্সড কিস্তি ও ফ্লেক্সি কিস্তির মধ্যে একটিকে বেছে নিতে পারবেন। ফ্লেক্সি কিস্তির পরিমান বাজারের ওঠানামার উপর নির্ভর করবে। সেখানে ফিক্সড কিস্তির ক্ষেত্রে কিস্তির পরিমান থাকবে একই। এছাড়াও রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে যে লোন পরিশোধ করাকালীন কোনো লোন গ্রাহক যদি সব টাকা একসাথে শোধ করতে চায়, তাহলে তার থেকে কোনো জরিমানা আদায় করা যাবেনা।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা