Finance News

Savings Account: জমানো সব টাকা রাখছেন সেভিংস অ্যাকাউন্টে! এই বিষয়টি না জানলেই বিপদ হতে পারে

ভারতের মতো উন্নয়নশীল দেশে বর্তমান সময়ে টাকা লেনদেনের বিষয়টি কমবেশি সকলের কাছেই অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে। আর এই টাকা লেনদেনের ক্ষেত্রে ব্যাংক অ্যাকাউন্ট থাকাটা খুবই জরুরি একটি বিষয় সকলের কাছেই। বলা যায়, ব্যাঙ্ক অ্যাকাউন্টের প্রয়োজন সকলেরই পড়ে। সে রোজগারের টাকা সুরক্ষিতভাবে রাখা হোক বা অনলাইনে টাকা লেনদেন কিংবা দূরের কাউকে টাকা ট্রান্সফার করা- এই সমস্ত কাজের জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্ট রাখা ভীষণ জরুরি। কারো থাকে একটি অ্যাকাউন্ট, কারো আবার একাধিক।

ভারতের নাগরিকরা অনেক ধরণের অ্যাকাউন্ট খুলে থাকেন ব্যাঙ্কে। যার মধ্যে সর্বাধিক জনপ্রিয় অ্যাকাউন্ট হল- সেভিংস ডিপোজিট অ্যাকাউন্ট ও কারেন্ট ডিপোজিট অ্যাকাউন্ট। এই দুই অ্যাকাউন্টের ব্যবহার কিন্তু আলাদা আলাদা। যারা নিয়মিত কিছু টাকা ব্যাঙ্কে সুরক্ষিতভাবে ফেলে রাখতে চান ভবিষ্যতের জন্য এবং দরকারের সময় সেই টাকা তুলে নিতে চান, তারা সাধারণত সেভিংস অ্যাকাউন্ট খুলে থাকেন। এই অ্যাকাউন্টে টাকার বিনিময়ে ব্যাঙ্ক গ্রাহককে সুদও দিয়ে থাকে। ফলে আমজনতার জন্য এটি একটি জনপ্রিয় ব্যাঙ্ক অ্যাকাউন্ট টাইপ। তবে এই বিষয়ে জেনে রোলহ দরকার যে সেই সেভিংস ডিপোজিট অ্যাকাউন্টে সর্বাধিক কত টাকা রাখতে পারবেন একজন গ্রাহক।

সেভিংস অ্যাকাউন্টে টাকা রাখার বিষয়ে অনেকেই এই সর্বাধিক সীমা সম্পর্কে অবগত নন। আর এই কারণেই অনেকে সেই নির্দিষ্ট সীমা পার করলেই ব্যাঙ্ক সেই অ্যাকাউন্টে জমা টাকা থেকে ফাইন কেটে নেয়। তবে এবার এই বিষয়টি থেকে গ্রাহকদের অব্যহতি দিতে সম্প্রতি একটি নির্দেশিকা জারি করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। সেই নির্দেশিকায় রিজার্ভ ব্যাঙ্ক সাফ জানিয়ে দিয়েছে যে যেকোনো ব্যাঙ্ক গ্রাহকদের সেভিংস অ্যাকাউন্ট থেকে সর্বোচ্চ টাকা রাখার সীমা পার করলেও সেখান থেকে কোনো ফাইন চার্জ কাটতে পারবে না।

তবে একইসঙ্গে আরো একটি ঘোষণা করেছে রিজার্ভ ব্যাঙ্ক। এই ঘোষণায় জানানো হয়েছে যে একজন গ্রাহক তার একটি সেভিংস ডিপোজিট অ্যাকাউন্টে সর্বাধিক ১০ লক্ষ টাকাই রাখতে পারবেন। এছাড়াও এই নির্দেশিকায় আরো জানিয়ে দেওয়া হয়েছে যে কোনো নাগরিক একাধিক সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টে সর্বোচ্চ কত টাকা রাখতে পারবেন। RBI জানিয়েছে,একজন গ্রাহক চেকিং অ্যাকাউন্ট, সেভিংস অ্যাকাউন্ট, মানি মার্কেট অ্যাকাউন্ট, বিনিয়োগ তহবিলের জন্য ‘কল ডিপোজিট’ অ্যাকাউন্ট এবং প্রিপেড ডেবিট কার্ড অ্যাকাউন্ট সব মিলিয়ে সর্বোচ্চ ৩৫ লক্ষ টাকা রাখতে পারবেন।

Related Articles