whatsapp channel

Hilsa Fish Price: রেকর্ড ইলিশ আমদানি বাজারে, এবার কি সস্তা হতে চলেছে বাঙালির ‘প্রিয়’ মাছ!

বাঙালির হেঁসেলে ইলিশ শুধুমাত্র একটি মাছ নয়, ইলিশ হলো একটি অনুভূতি। বাইরে রিমঝিম বৃষ্টি, দুপুরের খাবার পাতে সুগন্ধি ইলিশ খেতে কেই না ভালোবাসে। তাই বর্ষার হাত ধরে বাঙালির ঘরে ঘটে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বাঙালির হেঁসেলে ইলিশ শুধুমাত্র একটি মাছ নয়, ইলিশ হলো একটি অনুভূতি। বাইরে রিমঝিম বৃষ্টি, দুপুরের খাবার পাতে সুগন্ধি ইলিশ খেতে কেই না ভালোবাসে। তাই বর্ষার হাত ধরে বাঙালির ঘরে ঘটে ইলিশের আগমন। তবে শুধুমাত্র ঘর নয়, দুই বাংলার মেলবন্ধন হয়েও যুগ যুগ ধরে রয়ে গেছে ইলিশ। কারণ পদ্মার ইলিশের চাহিদা কিন্তু কলকাতার বাজারে সবথেকে বেশি। তবে পদ্মার ইলিশ না মিললেও বিভিন্ন বাংলাদেশি নদীর ইলিশে এপার বাংলার মানুষজনের রসনাতৃপ্তি ঘটে।

এই বর্ষাকাল হল ইলিশের প্রজননের সময়। তাই সামুদ্রিক ইলিশ এই সময় ডিম দেওয়ার সময় ঝাঁকে ঝাঁকে নদীতে চলে আসে। বাংলাদেশের পদ্মা, মেঘনা, যমুনা, ব্রহ্মপুত্রসহ অন্যান্য নদীই এদের ডিম পাড়ার পছন্দের জায়গা। তবে এই বাংলায় যতই বাহারি মাছ থাকুক না কেন, স্বাদে আর গুণে ইলিশকে রাজা তকমা দেওয়া হয়। কারণ,গবেষণায় দেখা গেছে, ইলিশ মাছে রয়েছে উচ্চমাত্রার প্রোটিন। এছাড়াও এই মাছে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, যা রক্তের কোলেস্টেরল ও ইনসুলিনের মাত্রা কমিয়ে দেয়।

এবছরের শুরুতে বর্ষার বৃষ্টি সেভাবে না হওয়ার কারণে শুরুর দিকে ইলিশের ঘাটতি দেখা যায়। কিন্তু জুলাই মাস গড়াতেই একদিকে আকাশে মেঘ জমতে থাকে, অন্যদিকে জেলের জালে ধরা পড়তে শুরু করে রুপোলি ফসল। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, গত বছর ইলিশের উৎপাদন হয়েছিল ৫৫৭১ মেট্রিক টন। যা এই বছর এখন পর্যন্ত উৎপাদন হয়েছে ১১ হাজার মেট্রিক টন। তাই এই বছর রেকর্ড ইলিশ উঠবে বলে আশা করছেন মৎস্যজীবীরা। সঙ্গে ব্যবসায়ীদের মতে, এই বছর বেশি সময় ধরে ইলিশ মিলবে বাজারে। তবে দাম কমার বিষয়ে তেমন ইঙ্গিত মেলেনি।

এখন একনজরে দেখে নিন আজ কলকাতার বাজারে ইলিশের দাম কেমন ছিল :

■ কলকাতার বাজারে ইলিশের দাম

● ৫০০ থেকে ৭০০ গ্রাম ওজনের ইলিশ : ৬০০-৭০০ টাকা প্রতি কেজি

● এক কেজি ওজনের ইলিশ : ১১০০-১৩০০ টাকা প্রতি কেজি

● এক কেজি থেকে দেড় কেজি ওজনের ইলিশ : ১৩০০-১৮০০ টাকা প্রতি কেজি

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা