Finance News

কেন্দ্রের দেখানো পথে হেঁটে বড় ঘোষণা, অবশেষে প্রাপ্য টাকা পাবেন রাজ্য সরকারি কর্মীরা

পুজোর আগেই রাজ্য সরকারি কর্মচারীদের (State Government Employees) জন্য এল বড় সুখবর। দীর্ঘদিন ধরে প্রাপ্যের জন্য লড়াই করার পর অবশেষে সুদিন আসতে চলেছে রাজ্যের সরকারি কর্মচারীদের। বিগত বেশ কয়েক বছর ধরেই মহার্ঘ ভাতা নিয়ে আন্দোলন করতে দেখা গিয়েছে পশ্চিমবঙ্গ সরকারের কর্মীদের। হয়েছে আইন আদালত। আপাতত সুপ্রিম কোর্টে এই মামলা বিচারাধীন রয়েছে। তবে এর মাঝেই নতুন ঘোষণায় হাসি ফুটেছে রাজ্য সরকারি কর্মীদের মুখে।

৬ ই অগাস্ট সরকারি কর্মচারীদের জন্য জারি করা হয়েছে এই নয়া বিজ্ঞপ্তি। গ্রুপ ইনস্যুরেন্স সংক্রান্ত সেই বিজ্ঞপ্তিতে রাজ্য সরকারি কর্মচারীদের সুযোগ সুবিধার বিষয়গুলি জানানো হয়েছে। গত অক্টোবর মাসে গ্রুপ ইনস্যুরেন্সে সরকারি কর্মচারীদের প্রাপ্য সুদ সংক্রান্ত টেবিল জারি করা হয়েছিল কেন্দ্রের তরফে। সেই পথে হেঁটেই এবার রাজ্য সরকারি কর্মচারীদের জন্য জারি করা হল এই বিষয়ক টেবিল।

উল্লেখ্য, গ্রিপ ইনস্যুরেন্স বাবদ প্রত্যেক রাজ্য সরকারি কর্মচারীদের বেতন থেকে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা কেটে নেওয়া হয়। আবার অবসরের সময় সেই টাকা একবারে ফেরত দেওয়া হয় কর্মচারীদের। এবার সেই বাবদ ১ লা অগাস্ট থেকে ৩১ শে অক্টোবর পর্যন্ত কত টাকা সুদ পাওয়া যাবে সে সংক্রান্ত টেবিল প্রকাশ করা হয়েছে অর্থ দফতরের তরফে। জিপিএফ এ যে পরিমাণ সুদ পাওয়া যায়, গ্রুপ ইনস্যুরেন্সেও মেলে একই পরিমাণ সুদ।

প্রত্যেক ইউনিট সাবস্ক্রিপশন ১০ টাকা করে হিসেবে প্রকাশ করা হয়েছে টেবিল। উল্লেখ্য, বর্তমানে গ্রুপ ইনস্যুরেন্সে ৭.১ শতাংশ হারে সুদ দেওয়া হচ্ছে। হিসেব মতো, টেবিলের ১০ টাকা সাবস্ক্রিপশন অনুযায়ী, কোনো রাজ্য সরকারি কর্মচারী যদি ১৯৮৭ সালে চাকরিতে যোগদান করেন এবং আগামী অক্টোবর মাসে অবসর নেন সেক্ষেত্রে গ্রুপ ইনস্যুরেন্সে ২৪,৮৯৬.৩৩ টাকা পাবেন তিনি। ১৯৮৮ সালে চাকরিতে যোগ দেওয়া কোনো রাজ্য সরকারি কর্মচারী যদি আগামী অক্টোবর মাসে অবসর নেন তাহলে তিনি গ্রুপ ইনস্যুরেন্সে পাবেন ২২২৫৯.০৩ টাকা। ১৯৯৫ সালে যোগদান করা কোনো কর্মচারী পাবেন ১০২০৫.০৬ টাকা।

Related Articles