whatsapp channel

Old Pension System: ফের চালু হচ্ছে পুরানো পেনশন ব্যবস্থা, কারা পাবেন লাভ?

চাকুরিজীবী হোক বা ব্যবসায়ী সকলকেই একটা নির্দিষ্ট বয়সের পর অবসর নিতে হয়। তবে এই অবসর জীবনের কথা ভাবা হয় কিছু কিছু সরকারি ও কিছু বেসরকারি ক্ষেত্রে। তাই চালু হয় পেনশন…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

চাকুরিজীবী হোক বা ব্যবসায়ী সকলকেই একটা নির্দিষ্ট বয়সের পর অবসর নিতে হয়। তবে এই অবসর জীবনের কথা ভাবা হয় কিছু কিছু সরকারি ও কিছু বেসরকারি ক্ষেত্রে। তাই চালু হয় পেনশন ব্যবস্থা। তবে এখন এই পেনশন ব্যবস্থা মোটামুটি বন্ধ হয়ে গেছে বললেই চলে। যদিও এখনও কিছু সরকারি চাকরিতে পেনশন পাওয়া যায়। বাকিগুলোতে সরকার ‘কন্ট্রিবিউটরি পেনশন স্কিম’ চালু করেছে।

Advertisements

পুরোনো পেনশন স্কিম ফিরিয়ে আনার দাবিতে এখনও ব্যস্ত কর্মচারীরা। কর্মচারীদের পুরনো পেনশন ফিরিয়ে আনার দাবি নিয়ে বিভিন্ন রাজ্য থেকে খবর আসছে। এর সঙ্গে আবারও ঐক্যবদ্ধ হওয়ার আশা করছেন কর্মচারীরা। পুরনো পেনশনের দাবিতে বিহারের দারভাঙ্গায় পালিত হয়েছে কালো দিবস। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, আজ বিহারের দারভাঙ্গায়, জেলার নতুন পেনশনের আওতায় থাকা শিক্ষক, কর্মচারী এবং কর্মকর্তারা জাতীয় আন্দোলনের রাজ্য সংগঠন গঠনের জন্য পুরানো পেনশনের পক্ষে তাদের কর্মক্ষেত্রে কালো ব্যাজ ধারণ করে শান্তিপূর্ণভাবে কাজ করবেন। বিহার। তারা এটাকে কালো দিবস হিসেবে পালন করছে। সংগঠনের জেলা মিডিয়া ইনচার্জ কাম মুখপাত্র সঞ্জিত ঝা সুমন জানান, কালো দিবসকে সফল করতে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের প্রতি আহ্বান জানানো হয়েছে।

Advertisements

এর আগে মঙ্গলবার, অল টিচার্স এমপ্লয়িজ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন (ATAOA) উত্তর প্রদেশের প্রয়াগরাজে সাংসদের বাসভবনে একটি স্মারকলিপি জমা দিয়েছে। ন্যাশনাল মুভমেন্ট ফর ওল্ড পেনশন স্কিমের (NMOPS) জাতীয় সভাপতি বিজয় কুমার বন্ধুর আবেদনে ঘাঁটি বাজাও অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। এর আওতায় পুরনো পেনশন ফিরিয়ে আনার দাবি জানানো হয় স্মারকলিপিতে।

Advertisements

এই বিষয়ে সংগঠনটির কর্মকর্তারা জানান, বয়স্ক পেনশন দেশের ৮০ লক্ষ কর্মচারীর সাংবিধানিক অধিকার। কেন্দ্রীয় সরকারকে তা বাস্তবায়ন করতে হবে। সংগঠনের কর্মকর্তারা নতুন পেনশন প্রকল্পকে অভিশাপ আখ্যা দিয়ে বলেন, এর আওতায় বিভিন্ন পেনশন দেওয়া হচ্ছে। অর্থাৎ, ফের একবার পেমাহন ব্যবস্থা নিয়ে সারাদেশে শুরু হয়েছে আন্দোলন।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা