Finance News

Salary Cut: দুঃসংবাদ চাকুরিজীবীদের জন্য, সেপ্টেম্বর থেকেই বেতন কাটা হবে এই কর্মচারীদের

একদিকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এই সেপ্টেম্বরেই আসছে এক বড়সড় সুখবর। অন্যদিকে, আরেক সেক্টরের কর্মচারীরা একটি বড় ধাক্কার সম্মুখীন হতে পারেন। তাদের বেতন কাটা হবে। এর সাথে, সেপ্টেম্বর মাস থেকে তাদের জন্য একটি বেতন কমানো হবে বলেও জানা গেছে। এই বিষয়ে একটি বিজ্ঞপ্তিতে এটি স্পষ্ট করা হয়েছে যে যদি কোনও কর্মচারী এই সময়ের মধ্যে চাকরি ছেড়ে চলে যান তবে তার বেতন ২০২৩ সালের জানুয়ারি থেকে বন্ধ হয়ে যাবে।

সূত্রের খবর, ভারত হেভি ইলেকট্রিক্যাল লিমিটেড (BHEL) ১০,০০০-এর বেশি কার্যনির্বাহী সুপারভাইজার কর্মচারীর বেতন কাটবে। তার মূল বেতন ১৫.৫ শতাংশ হারে কমাতে হবে বলে একটি নির্দেশিকা জারি হয়েছে ইতিমধ্যে। কাটছাঁট চলবে আগস্ট মাস থেকে। অর্থাৎ সেপ্টেম্বর মাস থেকে তাদের বেতন কমে যাবে। জানা গেছে, এই বেতন কাটার ফলে ভোপাল ভারত হেভি ইলেকট্রিক্যাল লিমিটেডের ৬০০ জন সুপারভাইজার এবং ৯০০ জন নির্বাহীকে প্রভাবিত হবে। অর্থাৎ, একজন কর্মচারীর মূল বেতন ১ লক্ষ টাকা হলে, তিনি ১৫ থেকে ১৬ হাজার টাকা কম পাবেন। BHEL কর্পোরেটের নির্বাহী পরিচালক ইউনিটকে এই তথ্য জানিয়েছেন।

এমতাবস্থায়, মূল বেতনের সাথে কর্মচারীদের পরিবহন ভাতা, পরিচ্ছন্নতা ভাতা এবং ইউনিফর্ম ভাতা সহ অন্যান্য ভাতার জন্য ১৫.৫ শতাংশ সুবিধা দেওয়া হবে। উল্লেখ্য, BHEL-এ প্রতি ৩ বছরে বেতন সংশোধনের বিধান রয়েছে। কর্মচারীরা ১ লা জানুয়ারী, ২০২৩ থেকে এটির জন্য অপেক্ষা করছেন। তবে জানা গেছে, গত ৩ বছরের লাভ-ক্ষতির কথা মাথায় রেখে বেতন সংশোধনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে, BHEL ৫ হাজার কোটি টাকার লোকসানে চলছিল। যেখানে গত 2 বছর ধরে ৫০০ এবং ১,০০০ কোটি টাকার লাভ ধরা হয়েছে।

তবে এর মাখে স্বস্তির খবর এটাই যে পর্যালোচনার পর যদি এই কর্তন প্রত্যাখ্যান করা হয়, তাহলে কাটা টাকা বকেয়া হিসাবে কর্মচারীদের কাছে ফেরত দেওয়া হবে। তবে নিম্ন কর্মচারীদের বেতন আগের মতোই থাকবে বলে আদেশে স্পষ্ট করা হয়েছে। এছাড়াও এই নির্দেশিকায় বলা হয়েছে যে ইউনিটের পারফরম্যান্সের ভিত্তিতে ইনক্রিমেন্ট নির্ধারণ করা হবে। তবে যদি একজন সুপারভাইজার এবং এক্সিকিউটিভ চাকরি ছেড়ে দেন, তাহলে তাদের বেতন ১ জানুয়ারি, ২০২৩ থেকে বন্ধ হয়ে যাবে।

Related Articles