Business Idea: ছোট্ট জায়গায় শুরু করুন এই ব্যবসা, হাতে আসবে হাজার হাজার টাকা

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

আজকালকার দিনে ভারতের নাগরিকদের মধ্যে ব্যবসা করার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে ব্যাপকভাবে। মূলধন অনুযায়ী সকলেই এখন ব্যবসার কথা চিন্তাভাবনা করছেন। কেউ কেউ যেমন বেশি মূলধন নিয়ে বড়সড় ব্যবসায় নামার কথা ভাবছেন, তেমনই আবার অনেকে ছোটখাটো অঙ্কের মূলধন নিয়ে বিভিন্ন ‘স্টার্ট-আপ’ করার কথা চিন্তাভাবনা করছেন। তাই অনেকের মতে আগামী প্রজন্ম হয়তো ভারতের বুকে এক অন্য স্বনির্ভর শিল্পবিপ্লব দেখতে চলেছে।

আপনার মনেও হয়তো এসেছে এমন কিছু চিন্তাভাবনা। কিন্তু ব্যবসা তো আর মুখের কথা নয়। কারণ ব্যবসার কথা ভাবা আর ব্যবসা শুরু করার মধ্যে বিস্তর পার্থক্য রয়েছে। ব্যবসা করার কথা ভেবে নেওয়া যায় অনায়াসে, কিন্তু ব্যবসা শুরু করতে গেলে মূলধন থেকে কাঁচামালের যোগান এমনকি দ্রব্যের বিক্রয়স্থল খুঁজতে হিমশিম খেয়ে যান অনেকেই। তবে এই প্রতিবেদনে আপনার জন্য এমন একটি ব্যবসার সন্ধান রয়েছে যা আপনি মাত্র দশ হাজার টাকা থেকেই শুরু করতে পারবেন।

আজকাল অনেকেই দুচাকা কিংবা চারচাকা গাড়ি চালান। কিন্তু দেশের দূষণ নিয়ন্ত্রণ আইন এখন বেশ কড়াকড়ি হয়েছে। তাই নিয়মিত গাড়ির দূষণ পরীক্ষার বিষয়টি এখন সকলের কাছে এক নিত্যনৈমিত্তিক কাজ হয়ে দাঁড়িয়েছে। আর নাগরিকদের এই প্রয়োজনে আপনি নিজের জন্য একটি ব্যবসা করে নিতে পারেন, যেখান থেকে মাসে আপনি ৫০ হাজার টাকা পর্যন্ত রোজগার করতে পারবেন। আর এই ধোঁয়া পরীক্ষা কেন্দ্র খুলতে খুব বেশি হলে আপনাকে ২০ হাজার টাকা খরচ করতে হবে। এখন দেখে নিন এই ধোঁয়া পরীক্ষা কেন্দ্র খোলার জন্য আপনাকে কি কি করতে হবে।

এই ব্যবসা শুরু করতে হলে সবার আগে আপনাকে হাইওয়ের পাশেই একটি ছোট্ট জায়গা খুঁজে নিতে হবে। জায়গা পাওয়া গেলে সোজা পৌঁছে যান আপনার স্থানীয় পরিবহন দফতর বা RTO অফিসে। সেখান থেকে এই ধোঁয়া পরীক্ষা কেন্দ্রের লাইসেন্সের জন্য আবেদন করুন। এর জন্য সেখানে আপনাকে একটি ১০ টাকার হলফনামা জমা দিতে হবে। এছাড়াও রাজ্যভিত্তিক একটি আলাদা ফি আপনাকে জমা দিতে হবে। এই লাইসেন্স পেয়ে গেলেই একটি মেশিন কিনে একটি ছোট্ট হলুদ কেবিন তৈরি করে নিন। তার বাইরে আপনার লাইসেন্স নাম্বার লিখে রাখুন। সব মিলিয়ে এই ব্যবসা শুরু করতে হয়তো আপনাকে খরচ করতে হবে ২০ হাজার টাকার মতো।

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা