Finance News

কৃষকদের জন্য বড় খবর, কোনো নথি ছাড়াই বিনামূল্যে ক্রেডিট কার্ড দিচ্ছে এই ব্যাঙ্ক

প্রাচীনকাল থেকেই ভারত একটি কৃষিপ্রধান দেশ। আমাদের এই দেশের বিপুল সংখ্যক মানুষ কৃষিকাজের সাথে জড়িত। দিন হোক বা রাত, শীত হোক বা গ্রীষ্ম, কৃষকরা যেন সবসময়ই তাদের কাজ করে চলেছে। প্রাকৃতিক কঠিনতাকে উপেক্ষা করেই দেশের অন্নসংস্থান করাই তাদের মূল লক্ষ্য। তাই একথা অস্বীকার করা যায়না যে একজন কৃষক যখন ক্ষেতে পরিশ্রম করে, তখন লক্ষ লক্ষ মানুষের থালায় খাবার পৌঁছে যায়। কিন্তু এই চাষাবাদ করতে গিয়ে কৃষকদেরও অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। বেশিরভাগ সময়ই সেটা হয় আর্থিক সমস্যা।

তবে কৃষকদের পাশে দাঁড়াতে কেন্দ্রের একটি যুগান্তকারী প্রকল্প হল কিষান ক্রেডিট কার্ড। আর এবার এই প্রকল্প চালু করল Axis Bank। উজানা গেছে, ব্যাঙ্কটি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সহযোগী সংস্থা রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ইনোভেশন হাব (RBIH) এর সাথে যৌথভাবে দুটি ঋণ প্রকল্প চালু করেছে। RBI সম্প্রতি তার নিজস্ব ঋণ প্ল্যাটফর্ম চালু করার ঘোষণা করেছে, যার নাম পাবলিক টেক প্ল্যাটফর্ম ফর ফ্রিকশনলেস ক্রেডিট (PTPFC)।

জানা গেছে, Axis Bank এই ঋণ প্রকল্পের অধীনেই চালু করেছে এই ক্রেডিট কার্ড। এটি সম্পূর্ণ ডিজিটাল হবে। এছাড়াও এর জন্য গ্রাহকদের আলাদা কোনো নথি জমা দিতে হবে না। এই মুহূর্তে এই কার্ডটি একটি পাইলট প্রকল্প হিসাবে চালু করা হবে এবং এর আওতায় গ্রাহকরা ১.৬ লক্ষ ক্রেডিট পাবেন। এর সফলতা দেখে অন্য রাজ্যে আবার চালু করা হবে। পাশাপাশি, Axis Bank ছোট ব্যবসার জন্য একটি অসুরক্ষিত MSME ঋণ পণ্য চালু করেছে। এটিও সম্পূর্ণভাবে ডিজিটাল পদ্ধতিতে প্রসেস করা হবে। এটি সারা দেশে চালু হয়েছে এবং এর অধীনে গ্রাহকরা ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পাবেন।

জানা গেছে Axis Bank এই প্রকল্পগুলি RBI-এর PTPFC-এর অধীনে চালু করেছে, যা এটিকে আরও নিরাপদ পদ্ধতিতে গ্রাহকের তথ্য অ্যাক্সেস করতে সক্ষম করবে। এর মাধ্যমে, প্যান যাচাইকরণ, আধার ইকেওয়াইসি, অ্যাকাউন্ট অ্যাগ্রিগেটর ডেটা এবং জমির নথি যাচাইকরণ এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট বৈধ করার জন্য পেনি ড্রপ পরিষেবার সুবিধা পাবেন।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা