whatsapp channel

Car Loan: তিনটি টিপস মেনে চললে গাড়ির লোন পরিশোধ আরো সহজ হবে

যুগের সঙ্গে তাল মিলিয়ে বদলে যাচ্ছে মানুষের জীবনধারা। আর সেই জীবনধারার অন্যতম অঙ্গ হল পরিবহনে সুবিধা। সেই কারণেই ভারতের বাজারে দিন দিন গাড়ির চাহিদা বৃদ্ধি পাচ্ছে সাধারণ মানুষের মধ্যেও। এখন…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Updated on:

যুগের সঙ্গে তাল মিলিয়ে বদলে যাচ্ছে মানুষের জীবনধারা। আর সেই জীবনধারার অন্যতম অঙ্গ হল পরিবহনে সুবিধা। সেই কারণেই ভারতের বাজারে দিন দিন গাড়ির চাহিদা বৃদ্ধি পাচ্ছে সাধারণ মানুষের মধ্যেও। এখন কমবেশি সকলেই নিজের গাড়িতে যাতায়াত করতে পছন্দ করেন। তাই সামর্থ অনুযায়ী সকলে পছন্দের গাড়ি কেনার দিকে ঝোঁকেন। জ্বালানি তেলের বাড়তে থাকা দামের দিকে লক্ষ্য করে অনেককেই এখন ইলেকট্রিক গাড়ি কেনার দিকে ঝুঁকছেন। আবার অনেকেই পেট্রোল গাড়িতেই ভরসা রাখছেন।

কিন্তু গাড়ি কেনার ইচ্ছে থাকলেও উপায় হয়ে ওঠে না অনেকের ক্ষেত্রে। তার কারণ হল বাড়তে থাকা গাড়ির দাম। তবে সেক্ষেত্রে অনেক ফাইন্যান্স কোম্পানি কার লোন দিয়ে থাকে এখন। কিন্তু অনেকেই লোনের নাম শুনলেই ভয়ে সিঁটিয়ে যান। কারণ লোন নিয়ে সমস্যায় পড়েন অনেকেই। কিন্তু এই তিনটি বিষয় মাথায় রাখলে আপনার ক্ষেত্রেও লোন নিয়ে সেটিকে সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পারবেন। একনজরে দেখে নিন সেই উপায়গুলি।

■ কম বাজেটের গাড়ি কিনুন: আমরা অনেক সময় আত্মীয় বা কোনো প্রতিবেশীর গাড়ি দেখে সেই গাড়ি কেনার কথা ভেবে থাকি। কিন্তু সেক্ষেত্রে সেই গাড়ির দাম ও আপনার বাজেট নিয়ে আগে একটা হিসেব কষে নেওয়া উচিত। আপনার মাসিক আয় অনুযায়ী সেই বাজেটের গাড়ি পছন্দ করে কিনুন। তাহলেই সেই গাড়ির লোন আপনি সহজে পরিশোধ করতে পারবেন।

■ বেশি পরিমাণ ডাউন পেমেন্ট করুন: কার লোন নিয়ে গাড়ি কেনার ক্ষেত্রে একটি বিষয় সবসময় মাথায় রাখা উচিত। আর সেটি হল, সবসময় চেষ্টা করুন যেন গাড়ির দামে বেশিরভাগ অংশ আপনি ডাউন পেমেন্ট করতে পারেন। সেক্ষেত্রে আপনার মাথার উপর কিস্তির চাপ অনেকটা কমে যাবে। পাশাপাশি বেশি ডাউন পেমেন্ট করলে আপনার গাড়ির দামের ক্ষেত্রেও অনেক সাশ্রয় ঘটবে।

■ এক্সট্রা কিস্তির দিকে নজর দিন: আপনি যদি বেতনভুক্ত কোনো কর্মচারী হয়ে থাকেন এবং সেই বেতনের ভিত্তিতেই লোন নিয়ে গাড়ি কেনার কথা ভাবেন, তাহলে আপনাকে অবশ্যই এক্সট্রা কিস্তির বিষয়টি মাথায় রাখতে হবে। সেক্ষেত্রে চেষ্টা করতে হবে যাতে করে কোনোভাবে আপনার গাড়ির কিস্তির এক্সট্রা এমাউন্ট কখনো ১০০০ টাকার বেশি না হয়। তাহলেই আপনি কিস্তি পরিশোধে সুবিধা পেয়ে থাকবেন।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা