whatsapp channel

Business Plan: কম বিনিয়োগ করেই হাজার হাজার টাকা লাভ, এই ৩ ব্যবসা করেই হতে পারেন লাখপতি

সময়ের সঙ্গে মানুষের জীবনে অনেক পরিবর্তন ঘটেছে। বিগত পাঁচ বছর আগের থেকে এখন মানুষের জীবনধারা অনেক বেশি বদলে গিয়েছে। সেই সঙ্গে বেড়েছে সাংসারিক খরচও। বলা বাহুল্য, এখন একটি 'মাইক্রো-ফ্যামিলি'তেও একজনের…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

সময়ের সঙ্গে মানুষের জীবনে অনেক পরিবর্তন ঘটেছে। বিগত পাঁচ বছর আগের থেকে এখন মানুষের জীবনধারা অনেক বেশি বদলে গিয়েছে। সেই সঙ্গে বেড়েছে সাংসারিক খরচও। বলা বাহুল্য, এখন একটি ‘মাইক্রো-ফ্যামিলি’তেও একজনের উপার্জনে সংসার চলে না। তাই পরিবারের একজন চাকরি করলেও তিনি আবার অন্য উপার্জনের পথ খুঁজতে থাকেন। আর এই কারণেই বাড়ির মধ্যে বসেই ছোটখাটো ব্যবসা শুরুর কথা ভাবছেন অনেকেই। অনেকে যদিও এই ধরণের ব্যবসা শুরুও করে দিয়েছেন ইতিমধ্যে।

Advertisements

কিন্তু ব্যবসা শুরুর কথা ভাবা আর ব্যবসা শুরু করার মধ্যে একটা বিস্তর ফারাক রয়েছে। তার অন্যতম কারণ হল ব্যবসায় প্রয়োজনীয় মূলধন। তবে এই প্রতিবেদনে আপনাদের জনাব তিনটি এমন ব্যবসার কথা, যা শুরু করতে গেলে মূলধন লাগবে না খুব বেশি। ছোট পরিসরে এই ব্যবসাগুলি শুরু করে ভালোরকম রোজগার করতে পারবেন। আসুন জেনে নিই এই ব্যবসাগুলি সম্পর্কে।

Advertisements

● ফুলের ব্যবসা: ফুলের ব্যবহার সেই প্রাচীনকাল থেকেই হয়ে আসছে আমাদের দেশে। যেভাবে দেবতার উপাসনায় ফুলের প্রয়োজন হয়, সেভাবেই শোকজ্ঞাপন বা কোনো উৎসব-অনুষ্ঠান, কিংবা প্রিয় মানুষের বিশেষ দিনে ফুল দেওয়ার রীতি রয়েছে আমাদের দেশে। তাই ফুলের তোড়া হোক বাকেট- সবরকম বানিয়ে বিক্রি করতে পারেন। এই ব্যবসায় লভ্যাংশ থাকে ৫০ শতাংশ। অর্থাৎ ১০০০ টাকার ফুল বিক্রি করলেই লাভ হবে ৫০০ টোকার মতো।

Advertisements

● মোবাইল সরানোর ব্যবসা: আজকাল সকলেই মোবাইল ব্যবহার করে থাকেন। আর মোবাইল হল একটি গ্যাজেট, যার মধ্যে হাজারো সমস্যা দেখা দেয়। তাই আজকাল মোবাইলের বিক্রি বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে তার রিপেয়ারিং শপের চাহিদাও। এক্ষেত্রে কারিগরি প্রশিক্ষণ নিয়ে একটি মোবাইল সরানোর দোকান খুলতে পারেন কম খরচে। এছাড়াও বাড়ি থেকেও এই কাজ করতে পারবেন। এই ব্যবসা থেকেই মাসে কমপক্ষে ৩০ হাজার টাকা রোজগার করতে পারবেন।

Advertisements

● কুরিয়ার সার্ভিস ব্যবসা: দূরের মানুষকে কোনো জিনিস পাঠানো হোক বা দ্রুত দূরে কোথাও কোনো নথি পাঠানো, কিংবা ই-কমার্স ওয়েবসাইটের ডেলিভারি- সব বিষয়ে কুরিয়ার সার্ভিস আজকাল বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। আপনিও চাইলে এমন একটি কুরিয়ার সার্ভিসের সেন্টার খুলতে পারবেন। সেক্ষেত্রে কিছু কুরিয়ার কোম্পানির ফ্র্যাঞ্চাইজি নিয়েও এই ব্যবসা করতে পারেন। এক্ষেত্রে কম বিনিয়োগ করেই ভালো রোজগারের সুযোগ থাকছে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা