whatsapp channel

Lokkhir Bhandar: বছর শেষে বিরাট সুখবর, মহিলাদের হাসি চওড়া করে নয়া ঘোষণা লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে

বর্তমানে রাজ্য এবং দেশবাসীর জন্য একাধিক প্রকল্প চালু রয়েছে কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের (State Government)। বিশেষ করে পশ্চিমবঙ্গে তৃণমূল সরকার গঠন করার পর থেকে একের পর এক প্রকল্প শুরু করেছেন…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

বর্তমানে রাজ্য এবং দেশবাসীর জন্য একাধিক প্রকল্প চালু রয়েছে কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের (State Government)। বিশেষ করে পশ্চিমবঙ্গে তৃণমূল সরকার গঠন করার পর থেকে একের পর এক প্রকল্প শুরু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। কন্যাশ্রী, যুবশ্রীর মতো প্রকল্পগুলির সঙ্গে নতুন সংযোজন হয়েছে ‘লক্ষ্মীর ভাণ্ডার’ (Lokkhir Bhandar)। ২০২১ সালে নতুন করে সরকার গঠন করে এই প্রকল্প শুরু করেন মুখ্যমন্ত্রী। মূলত রাজ্যের মহিলাদের কথা ভেবেই এই প্রকল্প চালু করেন তিনি।

Advertisements

পরিবারের মহিলাদের আর্থিক ভাবে স্বাধীন করে তুলতে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের অবতারণা। বিগত দু বছর ধরে গোটা রাজ্যের বহু মহিলা এই প্রকল্পের জোরে লাভবান হয়েছেন। কিন্তু এই প্রকল্প সংক্রান্ত কিছু প্রশ্ন বারে বারে উঠে এসেছে। কিছু সমস্যাতেও পড়েছেন প্রকল্পের উপভোক্তারা। এর মধ্যে অন্যতম বড় প্রশ্ন ছিল, একই পরিবারের কতজন মহিলা এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন? এবার এই প্রশ্নের উত্তরের পাশাপাশি লক্ষ্মীর ভাণ্ডার সম্পর্কে বড়সড় ঘোষণা করা হল রাজ্য সরকারের তরফে।

Advertisements

Lokkhir Bhandar: বছর শেষে বিরাট সুখবর, মহিলাদের হাসি চওড়া করে নয়া ঘোষণা লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে

Advertisements

একই পরিবারে একাধিক মহিলা থাকলে কতজন এই প্রকল্পের সুবিধা ভোগ করতে পারবেন তা নিয়ে প্রশ্ন ছিল। এবার উত্তর পাওয়া গেল সেই প্রশ্নের। একটি পরিবারে যদি পাঁচজন মহিলা থাকেন, আর প্রত্যেকেই প্রকল্পের শর্ত পূরণ করতে পারেন, তাহলে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের সুবিধা ভোগ করতে পারবেন পাঁচজনই। সেই সঙ্গে আরও বলা হয়েছে, লক্ষ্মীর ভাণ্ডার এর প্রকল্পের সুবিধা পাওয়া নিয়ে যদি কোনো সমস্যা হয় তাহলে একটি যোগাযোগ নম্বরও দেওয়া হয়েছে। ৯১৩৭০৯১৩৭০ এই নম্বরে যোগাযোগ করার কথা বলা হয়েছে।

Advertisements

উল্লেখ্য, লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে প্রতি মাসে একটি নির্দিষ্ট অঙ্কের টাকা পান পরিবারের মহিলা সদস্যরা। জেনারেল কাস্ট ভুক্ত উপভোক্তারা মাস প্রতি ৫০০ টাকা করে পান। আর তফসিলি জাতি ভুক্ত মহিলাদের জন্য ১০০০ টাকা করে দেওয়া হয় লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে।

whatsapp logo
Advertisements
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই