whatsapp channel

Weather: মহালয়ার আগেই কাটছে নিম্নচাপের ‘ফাঁড়া’! দেখে নিন আবহাওয়ার আপডেট

আগামীকাল ভোরবেলা পরিচিত সেই কণ্ঠস্বরে পুজোর আমেজে মেতে ওঠে শুরু হবে বাঙালির। আগামীকাল মহালয়া। মহালয়ার মানেই হল দুর্গাপুজোর অধিবাস। চন্ডীপাঠের সুরে সুরে যেন পুজোর হিমেল আমেজ আসে আকাশে, বাতাসে, মাটিতে,…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

আগামীকাল ভোরবেলা পরিচিত সেই কণ্ঠস্বরে পুজোর আমেজে মেতে ওঠে শুরু হবে বাঙালির। আগামীকাল মহালয়া। মহালয়ার মানেই হল দুর্গাপুজোর অধিবাস। চন্ডীপাঠের সুরে সুরে যেন পুজোর হিমেল আমেজ আসে আকাশে, বাতাসে, মাটিতে, কাশবনে। তাই বছরের এই সময়ের অনুভূতিতে কোনরূপ অপআহ করতে নারাজ বাঙালি। তাই এই সময় শুস্ক আবহাওয়া সকলের কাম্য। কারণ পুজোর ভূমিকা রচনার দিনেই বৃষ্টিভেজা আবহাওয়া থাকলে গোটা পুজোর আমেজ যে মাটি হবে, তাতে সন্দেহ নেই।

Advertisements

এদিকে গত সপ্তাহের বন্যার স্মৃতি এখনো টাটকা বাঙালির মনে। তাই পুজোর আবহাওয়া নিয়ে অনেকেই আশঙ্কায়। যদিও পুজোতে ভারী বৃষ্টির তেমন পূর্বাভাস দেয়নি হাওয়া অফিস। যদিও মৌসম ভবন জানিয়েছে যে এই মুহুর্তে একটি ঘূর্ণাবর্ত রয়েছে বাংলাদেশ ও সংলগ্ন উত্তরবঙ্গে। এছাড়াও ত্রিপুরা এবং তামিলনাড়ুতে আরও দুটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। সেই কারণে আগামীকালের আগেই যে কোনও মুহূর্তে পশ্চিমবঙ্গ ও ওড়িশা থেকেও বর্ষা বিদায় পর্ব শুরু হবে। তেলেঙ্গানা, মহারাষ্ট্র এবং কর্ণাটক থেকে আর ২৪ ঘণ্টার মধ্যেই পুরোপুরি ভাবে বর্ষা বিদায় নেবে। বলে জানিয়েছে হাওয়া অফিস। এখন একনজরে দেখে নিন যে আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

Advertisements

● কলকাতার আবহাওয়া: আজ শহর কলকাতার আকাশ মূলত মেঘমুক্ত ও রৌদ্রজ্বল থাকবে বলে পূর্বাভাস মিলেছে হাওয়া অফিসের তরফে। সেই কারণে পুরোদস্তুর প্রভাব দেখাবে শরৎকালের চড়া রোদ। তাই তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনাও দেখা দিয়েছে আজ শহরে। আগামীকালও এমন আবহাওয়া থাকার সম্ভাবনার কথা জানিয়েছে হওয়া অফিস। পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতার তাপমাত্রা থাকবে ৩৫ ডিগ্রি ও ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এছাড়াও বাতাসে আজ জলীয় বাষ্পের পরিমান থাকবে ৮৮ শতাংশ ও ৭১ শতাংশের মাঝামাঝি।

Advertisements

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও মেঘমুক্ত পরিষ্কার আকাশ থাকার সম্ভাবনা রয়েছে। মহালয়ার দিনেয় একই আবহাওয়া থাকবে দক্ষিণবঙ্গে। তবে দিনের মাঝে দু-এক জায়গায় আংশিক মেঘলা আকাশ হতে পারে। কিন্তু বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ কোমর কারণে বৃষ্টির তেমন পূর্বাভাস নেই জেলাগুলিতে। আগামীকালও দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা কম। তাই হালকা হালকা শীতের আমেজ অনুভূত হতে পারে। কারণ ইতিমধ্যে দক্ষিণ দিকে থেকে শুস্ক বাতাসের আগমন ঘটছে জেলায় জেলায়।

Advertisements

● উত্তরবঙ্গের আবহাওয়া: উত্তরবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে একাধিক জেলায়। মহালয়ার সকাল অবধি ভিজতে পারে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলা। এইসব জেলার দু-এক জায়গায় মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে সেখানে। তবে আগামীকাল থেকে উত্তরবঙ্গেও ক্রমশ বৃষ্টির পরিমাণ কমবে। ধীরে ধীরে জলীয় বাষ্পের পরিমাণ কমবে এবং বৃষ্টিও কমে যাবে উত্তরবঙ্গে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা