একইসঙ্গে উপকৃত হবে লাখ লাখ মানুষ, আগামী বাজেটে এই ঘোষণা করতে পারে মোদি সরকার

Debaprasad Mukherjee

কেন্দ্রীয় সরকারের অধীনস্থ একাধিক সেক্টরে লক্ষাধিক কর্মী নিযুক্ত আছেন। কেন্দ্র সেক্টর অনুযায়ী বেতনের পাশাপাশি আরো একাধিক ভাতা প্রদান করে থাকে কর্মীদের। আর সেইসব ভাতার মধ্যে উল্লেখযোগ্য হল মহার্ঘভাতা বা DA। রাজ্যে এই মুহূর্তে এই ডিএ প্রদান নিয়ে তুমুল আন্দোলন চলছে। রাজ্য বনাম রাজ্য সরকারি কর্মীদের এই লড়াই এখন পৌঁছে গিয়েছে সুপ্রিম কোর্টের এজলাসে। আগামী বছর সেই মামলার পরবর্তী শুনানি রয়েছে। তবে আগামী বকচর কিন্তু কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য ভালোভাবেই শুরু হতে চলেছে। কারণ নতুন বছরের শুরুতেই তার বড় সুখবর পেতে পারেন বলে আশা করা হচ্ছে।

চলতি বছরের জুলাই মাসের মাঝামাঝি সময়ে প্রথম সুখবর পেয়েছিলেন কেন্দ্র সরকারের কর্মচারীরা। সেই সময় কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘভাতা ৪২ শতাংশ থেকে বাড়িয়ে ৪৬ শতাংশ করা হয়। কেন্দ্রের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে এই বিষয়ে জানানো হয়েছিল। তাই বছরের মাঝামাঝি সময়টি যে এসব কেন্দ্রীয় কর্মচারীদের জন্য ভালো কেটেছে, তাতে কোনো সন্দেহ নেই। তবে আগামী বাজেটে তাদের জন্য আরো বড় সুখবর দিতে পারেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী, এমনটাই মনে করছে বিশেষজ্ঞ মহল।

উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স বা AICPI- এর ভিত্তিতেই নির্ধারিত হয়। আর এই সূচকের অঙ্ক প্রতি মাসের শেষে প্রকাশ করা হয় অর্থমন্ত্রক তরফে। এর ভিত্তিতে জানা যায়, আগামী ৬ মাসে অনুষ্ঠিত হতে চলা রিভিশন পর্যন্ত DA কততে পৌঁছাতে চলেছে। এই বছরের মে মাসে এই সূচক হয়েছে ১৩৪.৭। যেখানে এবছরের মার্চেই এই সূচক ছিল ১৩৪.২। তাই বলাই যায় যে একমাসে এই সূচক বেড়েছে ০.৫০ পয়েন্ট। তবে নভেম্বর ও ডিসেম্বরের সূচক এখনো আসেনি। সেই সূচক দেখেই পরবর্তী সিধ্যান্ট নেওয়া হবে বলে জানা গেছে।

তবে অনেকেই মনে করছেন এবার মহার্ঘভাতা বাড়ানোর বিষয়ে ভাবছে মোদি সরকার। সপ্তম বেতন কমিশনের আওতায় এই বেতন বৃদ্ধি ঘটতে পারে বলে অনুমান করা হচ্ছে। অর্থাৎ হিসেব অনুযায়ী এবার মহার্ঘভাতা ৪ থেকে ৫ শতাংশ বাড়তে পারে। ফলস্বরূপ ৪৬ শতাংশ থেকে ৫০ শতাংশ করা হতে পারে কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের ডিএ। আগামী ফেব্রুয়ারিতে এই ঘোষণা হতে পারে। তবে লোকসভা ভোটের আগেই কর্মীদের মন জয় করতে বছরের শুরুতেই এর অভাষ মিলতে পারে সরকারের তরফে।

About Author

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা