Finance News

DA Update: তাড়াতাড়ি আসছে সুখবর, সরকারি কর্মীদের বেতন বাড়বে ১০ হাজার টাকা!

পশ্চিমবঙ্গে মহার্ঘভাতা নিয়ে রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে অসন্তোষ রয়েই গেছে। এই নিয়ে বিস্তর আন্দোলন হয়েছে রাজ্যে। অন্যদিকে চলতি বছরটা ভালোই যাচ্ছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য। কারণ এই বছরের শুরু থেকেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য একের পর এক ভালো খবর আসছে। বছরের শুরুতেই তাদের মহার্ঘভাতা বা DA বৃদ্ধির কথা সামনে এসেছিল। আর সেই বৃদ্ধির জল্পনায় সিলমোহর পড়েছে কিছুদিন আগেই। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের যে মহার্ঘভাতা বৃদ্ধি পেতে চলেছে, তা নিশ্চিত করেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক।

গত এপ্রিল থেকেই দেশে শুরু হয়েছে নতুন অর্থবর্ষ। আর এই ২০২৩-২৪ অর্থবর্ষে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য যে সুখবর আসবে, তা মোটামুটি নিশ্চিত ছিল বছরের শুরুতেই। আর মার্চ মাসের শেষের দিকে এসেছিল সেই সুখবর। মারছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা বৃদ্ধি করা হয়েছিল ৪ শতাংশ হারে। এই বৃদ্ধি কার্যকর করা হয়েছে ১ লা জানুয়ারি থেকে। সেবার ৩৮ শতাংশ থেকে মহার্ঘভাতা বৃদ্ধি পেয়ে হয় ৪২ শতাংশ। আর ফের এবার সেপ্টেম্বর থেকে মহার্ঘভাতা বাড়তে চলেছে হলে খবর। ফের ৩ শতাংশ হারে DA বৃদ্ধি পেয়ে হতে চলেছে ৪৫ শতাংশ।

এখানে উল্লেখ্য বিষয় এটিই যে, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স বা AICPI- এর ভিত্তিতেই নির্ধারিত হয়। আর এই সূচকের অঙ্ক প্রতি মাসের শেষে প্রকাশ করা হয় অর্থমন্ত্রক তরফে। এর ভিত্তিতে জানা যায়, আগামী ৬ মাসে অনুষ্ঠিত হতে চলা রিভিশন পর্যন্ত DA কততে পৌঁছাতে চলেছে। এই বছরের মে মাসে এই সূচক হয়েছে ১৩৪.৭। যেখানে এবছরের মার্চেই এই সূচক ছিল ১৩৪.২। তাই বলাই যায় যে একমাসে এই সূচক বেড়েছে ০.৫০ পয়েন্ট।

তবে আগামী বছরের শুরুতে ফের সুখবর আসতে পারে বলে মনে করছেন অনেকেই। ২০২৪ সালের প্রথম মহার্ঘভাতা বৃদ্ধি পেতে পারে বছরের শুরুতেই। আর সেক্ষেত্রে মহার্ঘভাতা বেড়ে ৫০ শতাংশ হতে পারে বলেই অনুমান। সেক্ষেত্রে বেতনের ব্যাপক বৃদ্ধি দেখতে পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। অর্থাৎ, কোনো কর্মীর বেতন ২০ হাজার টাকা হলে মহার্ঘভাতা বাবদ তিনি আরো বাড়তি ১০ হাজার টাকা পাবেন। সেক্ষেত্রে তার বেতন বেড়ে হবে ৩০ হাজার টাকা।

Related Articles