whatsapp channel

Business: ব্যবসা শুরু করতে টাকা দেবে সরকার, সহজেই আবেদন করুন এই উপায়ে

বর্তমানে কর্মসংস্থানের অভাবে অনেকেই ভরসা রাখছেন ব্যবসায় (Business)। ছোট বা বড় ব্যবসা শুরু করছেন অনেকেই। বেকার যুবক যুবতী থেকে বাড়ির মহিলারাও শুরু করছেন ব্যবসা। তবে মনে ভাবলেই তো ব্যবসা শুরু…

Avatar

Nirajana Nag

বর্তমানে কর্মসংস্থানের অভাবে অনেকেই ভরসা রাখছেন ব্যবসায় (Business)। ছোট বা বড় ব্যবসা শুরু করছেন অনেকেই। বেকার যুবক যুবতী থেকে বাড়ির মহিলারাও শুরু করছেন ব্যবসা। তবে মনে ভাবলেই তো ব্যবসা শুরু করে দেওয়া যায় না। তার জন্য প্রয়োজন মূলধন। রাজ্য সরকার (State Government) তাই বেকারদের জন্য এক দারুণ ঘোষণা করেছে। ব্যবসার জন্য টাকা এবং সাবসিডি যুক্ত ব্যবসায়িক লোন দিয়ে সাহায্য করা হবে কর্মহীনদের।

যারা নতুন ব্যবসা শুরু করার জন্য আগ্রহী তাহলে রাজ্য সরকারের এই ঘোষণা তাদের জন্য খুবই কার্যকর হবে। যারা আবেদন করবেন তাদের ব্যবসার মূলধনের জন্য অর্ধেক টাকা বিনিয়োগ করবে রাজ্য সরকার এবং বাকি টাকার জন্য বিজনেস লোনের জন্য করতে হবে আবেদন। লাইভ স্টক প্রোডাকশন বা প্রাণী সম্পদ শিল্প ব্যবসার উন্নয়নে আগ্রহ প্রকাশ করছে সরকার। ২০২৪-২৫ অর্থবর্ষের বাজেটে কেন্দ্রীয় এবং রাজ্য বাজেটে এই শিল্পের বিকাশের উদ্যোগ নেওয়ার কথা বলা হয়েছে। এই ব্যবসায় সহজ কিস্তিতে ব্যবসায়িক লোন দেওয়া হবে রাজ্য সরকারের তরফে।

এই ব্যবসায় সম্পূর্ণ বিনিয়োগ করা হবে সরকারের তরফে। মালপত্র সরকারের তরফেই হোম ডেলিভারি করা হবে, দেওয়া হবে লোক। পাশাপাশি আলাদা করে প্রশিক্ষণের ব্যবস্থাও করা হয়েছে। লোনের মেয়াদ শেষ হওয়ার আগেই যদি টাকা শোধ করে দেওয়া হয় তাহলে ৫০ শতাংশ সাবসিডি পাওয়া যাবে। কীভাবে শুরু করবেন এই ব্যবসা? কীভাবেই বা সরকারের তরফে পাবেন লোন? উল্লেখ্য এর জন্য পশ্চিমবঙ্গের একজন স্থায়ী নাগরিক হতে হবে। গবাদি পশুদের জন্য খামার তৈরি করতে একটি নির্দিষ্ট পরিমাণ জমি থাকা আবশ্যক বিষয়।

নিকটবর্তী প্রাণী সম্পদ দফতরের অফিসে গিয়ে এই ব্যবসার জন্য আবেদন করা যেতে পারে। আবেদনপত্র যথাযথ তথ্য দিয়ে ফিল আপ করে প্রয়োজনীয় ডকুমেন্টের সঙ্গে জমা করতে হবে। ব্যবসার জন্য নির্দিষ্ট পরিমাণ মূলধনও জমা করতে হবে। ২ লক্ষ থেকে ১ কোটি টাকা পর্যন্ত বিভিন্ন স্কিমের মধ্যে যেকোনো একটি বেছে নেওয়া যায়। টাকা জমা দেওয়ার কয়েক দিনের মধ্যেই পাওয়া যাবে ব্যবসার লাইসেন্স। সেই সঙ্গে মালপত্রও হোম ডেলিভারি করা হবে সরকারের তরফে।

Avatar

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই