Post Office Scheme: ১০ হাজার টাকা দিয়েই ৪ লক্ষ টাকার বেশি রিটার্ন দিচ্ছে পোস্ট অফিসের এই স্কিম

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

নিজের রোজগারের টাকা সঞ্চয় করতে কেই না চায়। আর তার সাথে যদি পাওয়া যায় জীবনবিমা, সঙ্গে ভালো হারে রিটার্ণের অঙ্ক, তাহলে তো সোনায় সোহাগা। কিন্তু বর্তমানে আর্থিক বিনিয়োগের ক্ষেত্রে অন্যান্য সংস্থার উপর তেমন ভরসা করেন না নাগরিকরা। কারণ অবশ্য একটাই, ভুঁইফোড় সব চিটফান্ড। তবে এবার সেসব ঝুঁকি ছাড়াই ভারতীয় ডাকবিভাগ নিয়ে এল আকর্ষণীয় একটি সঞ্চয় ও বিনিয়োগের ব্যবস্থা। এখানে একই যেমন সুরক্ষিতভাবে স্পিনার গকা রাখতে পারবেন, তেমনই টাকা রাখলেই ভালো অঙ্কের সুদ গুনে নেওয়ার সুযোগও থাকছে।

এটি হল পোস্ট অফিস রেকারিং ডিপোজিট স্কিম। ভারতের যেকোনো ব্যক্তি এই অ্যাকাউন্ট খুলতে পারেন। এছাড়া নিজের স্বামী অথবা স্ত্রীর সাথে যৌথ একাউন্টও খোলা যায় এখানে। যদি কেউ নাবালক হন তাহলে তার অভিভাবকের পক্ষ থেকে একাউন্ট খোলা যেতে পারে। তবে যদি সেই নাবালকের বয়স ১০ বছরের বেশি হয় তাহলে সে তার নিজের নামে একটি অ্যাকাউন্ট খুলতে পারে।এটি মূলত একটি স্বল্পমেয়াদি বিনিয়োগ। একজন বিনিয়োগকারী এই পোস্ট অফিস রেকারিং ডিপোজিট অ্যাকাউন্ট ৫ বছরের জন্য খুলতে পারেন। তবে এর থেকে কম সময় অর্থাৎ একেবারে অল্প সময়ের জন্য কিন্তু এই অ্যাকাউন্ট আপনি খুলতে পারবেন না।

এই অ্যাকাউন্টে মাসে মাত্র ১০০ টাকা দিয়ে বিনিয়োগ শুরু করা যায়। তবে এই প্রকল্পে প্রতি মাসে বিনিয়োগের পরিমাণের বিশেষ কোন সীমা নেই। আপনি যত ইচ্ছা টাকা বিনিয়োগ করতে পারেন। প্রতি তিন মাস অন্তর জমা করা টাকার উপর সুদ দেয় এই বিশেষ ব্যবস্থা। তিন মাসের শেষে আপনার একাউন্টে চক্রবৃদ্ধি হারে সুদ জমা করা হবে পোস্ট অফিসের তরফ থেকে। এই পোস্ট অফিস রেকারিং ডিপোজিট প্রকল্পে আপনি ৫.৮% হারে সুদ পেয়ে যাচ্ছেন। এক্ষেত্রে যদি কেউ পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট স্কিমে মাসে ১০ হাজার টাকা করে পাঁচ বছর জমা দেয় এবং তারপর আরও পাঁচ বছরের জন্য বাড়িয়ে দেয় তাহলে তিনি ১৬,২৬,৪৭৬ টাকার গ্যারান্টিযুক্ত রিটার্ন পাবেন। এর মধ্যে মোট বিনিয়োগ হবে ১২ লাখ টাকা। আর সুদ মিলবে ৪,২৬,৪৭৬ টাকা।

উল্লেখ্য, বর্তমানে পোস্ট অফিসে রেকারিং ডিপোজিট হল একটি আকর্ষণীয় বিনিয়োগ ব্যবস্থা। অল্প বিনিয়োগেও ভালো সুদ দেয় পোস্ট অফিসের এই স্কিম। এবছর আবার সোনায় সোহাগ হয়েছে পোস্ট অফিসের এই স্কিম। কারণ ২০২৩-এর প্রথম ও দ্বিতীয় ত্রৈমাসিকের জন্য পোস্ট অফিরের রেকর্যং ডিপোজিট স্কিমের সুদের হার ৩০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৬.৫ শতাংশ করেছে।

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা