Jio-Airtel-Vi-কে চ্যালেঞ্জ! BSNL-এর পাশে দাঁড়াতে হাজার হাজার কোটি টাকা বরাদ্দ কেন্দ্রের

মঙ্গলবার কেন্দ্রীয় বাজেট পেশ হচ্ছে, এবারের বাজেটে টেলিকম সেক্টরের জন্য বরাদ্দ করা হয়েছে লক্ষ লক্ষ টাকা। মোট ১.২৮ লক্ষ কোটি টাকার মধ্যে সরকারি মালিকানাধীন ভারত সঞ্চার নিগম লিমিটেডকে BSNL কে ৮২,৯১৬ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তাঁর বাজেট বক্তৃতায় BSNL এবং MTNL সকলের জন্যই একসঙ্গে এক লক্ষ কোটি টাকা বরাদ্দ এর প্রস্তাব দিয়েছেন।

BSNL এবং MTNL সহ টেলিযোগাযোগ বিভাগের কর্মচারীদের পেনশন সম্পর্কিত ব্যয়ের জন্য, বাজেটে ১ এপ্রিল, ২০১৪ থেকে ১৭.৫১০ কোটি টাকা বরাদ্দ হয়েছে। এমটিএনএল সম্পর্কিত বন্ডের মূল পরিমাণ পরিশোধের জন্য সরকার ৩,৬৬৮.৯৭ কোটি টাকা বরাদ্দ হয়েছে।

বাজেটে বরাদ্দ করা হয়েছে –
১)টেকনোলজি ডেভেলপমেন্ট অ্যান্ড ইনভেস্টমেন্ট প্রোমোশনের জন্য ৩৪.৪৬ কোটি টাকা।
২)চ্যাম্পিয়ন সার্ভিস সেক্টর স্কিমের জন্য ৭০ কোটি টাকা।
৩)প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভ স্কিমের জন্য ১,৮০৬.৩৪ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

টেলিকম সংস্থার সরঞ্জামগুলির দেশীয় উৎপাদন বাড়িয়ে দিতে এবং আমদানি করাকে নিরুৎসাহিত করার জন্য সীতারামান মাদারবোর্ডগুলিকে আমদানি শুল্কর উপর ৫ শতাংশ বাড়িয়ে দিতে প্রস্তাব দিয়েছেন। দেশীয় উৎপাদন বৃদ্ধি করতে এবং আমদানিকে নিরুৎসাহিত করতে, সীতারামন মাদারবোর্ডগুলিতে আমদানি শুল্ক ৫ শতাংশ বাড়ানোর প্রস্তাব দিয়েছেন, যা প্রিন্টেড সার্কিট বোর্ড নামেও পরিচিত। দেশীয় উৎপাদনকে উৎসাহিত করতে নির্দিষ্ট টেলিকম সরঞ্জামের পিসিবিএ এর বিসিডি ১০% থেকে বাড়িয়ে ১৫% করার কথা বলা হয়েছে।