whatsapp channel

Kisan Yojna: কৃষকভাতা নিয়ে বড়সড় আপডেট, এবার থেকে বছরে মিলবে ১২,৫০০ টাকা

ভারত হল একটি কৃষিপ্রধান দেশ। প্রাচীনকাল থেকেই কৃষিকাজের উপরেই আমাদের দেশের সিংহভাগ মানুষ জীবিকা নির্বাহ করে থাকেন। তবে বর্তমান সময়ে কৃষিকাজ যেন দুঃসাধ্য একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে। সারাবছর চাষাবাদ করেও…

Avatar

Debaprasad Mukherjee

ভারত হল একটি কৃষিপ্রধান দেশ। প্রাচীনকাল থেকেই কৃষিকাজের উপরেই আমাদের দেশের সিংহভাগ মানুষ জীবিকা নির্বাহ করে থাকেন। তবে বর্তমান সময়ে কৃষিকাজ যেন দুঃসাধ্য একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে। সারাবছর চাষাবাদ করেও লাভবান হচ্ছেন না কৃষকরা। তাই দেশের কৃষকদের জন্য কেন্দ্র ‘কিষান সম্মান নিধি’ যোজনা চালু করেছে। আর এবার এই প্রনল্পের অধীনস্থ কৃষকদের জন্য আসতে চলেছে সুখবর। আপনিও কিভাবে এই সুযোগ লাভ করতে পারবেন? বিস্তারিত দেখুন এই প্রতিবেদনে।

‘প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা’র অধীনে, পরবর্তী অর্থাৎ ১৪ তম কিস্তি শীঘ্রই কৃষকদের অ্যাকাউন্টে আসতে চলেছে। এই কিস্তিতেও আগের মতোই ২,০০০ টাকা দেওয়া হবে বলে মনে করা হচ্ছে। ফলে বলাই যায় যে এই প্রকল্পের সাথে যুক্ত ক্ষুদ্র-প্রান্তিক কৃষকদের কিস্তির অপেক্ষার অবসান হতে চলেছে শীঘ্রই। উল্লেখ্য, কেন্দ্র সরকার এখনো পর্যন্ত প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার অধীনে অ্যাকাউন্টে ২ হাজার টাকার ১৩ টি কিস্তি জমা করেছে। আর এখন মনে করা হচ্ছে যে এই মাসেই দেওয়া হবে পরবর্তী কিস্তি।

এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্র। সম্প্রতি PM Kisan-এর অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে বিষয়টি নিয়ে আপডেট দেওয়া হয়েছে। সেখানে লেখা আছে, ‘১৪ তম কিস্তি DBT-এর মাধ্যমে ৮.৫ কোটিরও বেশি সুবিধাভোগী কৃষক পরিবারে স্থানান্তর করা হবে। এতে নিবন্ধনের জন্য, আপনি অফিসিয়াল লিঙ্ক http://pmevents.ncog.gov.in-এ যেতে পারেন।‘ জানা যাচ্ছে, ২৭ শে জুলাই সকাল ১১ টায় রাজস্থানের সিকার থেকে এই টাকা একসাথে ছাড়া হবে।

তবে শুধুমাত্র কেন্দ্র নয়, এবার কৃষকদের পাশে দাঁড়াতে এগিয়ে আসছে বেশ কিছু রাজ্যও। সম্প্রতি বিহারের রাজ্য সরকার কৃষকদের জন্য একটি যোজনা শুরু করেছে, যেখানে বছরে কৃষকদের দেওয়া হবে ৬,৫০০ টাকা করে। অর্গানিক করিডোর স্কিমের অধীনে এই সুবিধা পাবেন বিহারের কৃষকরা। অর্থাৎ এবার থেকে তারা বছরে মোট ১২,৫০০ টাকা করে পাবেন।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা