whatsapp channel

Cash Deposit Rule: অ্যাকাউন্টে টাকা জমা দিলেই চার্জ কাটবে SBI, যে নিয়মটি জেনে রাখা দরকার

বর্তমান সময়ে টাকা লেনদেনের সকলের কাছেই একটি অপরিহার্য বিষয়। আজকাল বাজারে জিনিসপত্র কিনতে গেলেও অনলাইন UPI টাকা ট্রান্সফার করতে হয়। আর এই টাকা লেনদেনের ক্ষেত্রে ব্যাংক অ্যাকাউন্ট থাকাটা খুবই জরুরি…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বর্তমান সময়ে টাকা লেনদেনের সকলের কাছেই একটি অপরিহার্য বিষয়। আজকাল বাজারে জিনিসপত্র কিনতে গেলেও অনলাইন UPI টাকা ট্রান্সফার করতে হয়। আর এই টাকা লেনদেনের ক্ষেত্রে ব্যাংক অ্যাকাউন্ট থাকাটা খুবই জরুরি একটি বিষয় সকলের কাছেই। বলা যায়, ব্যাঙ্ক অ্যাকাউন্টের প্রয়োজন সকলেরই পড়ে। সে রোজগারের টাকা সুরক্ষিতভাবে রাখা হোক বা অনলাইনে টাকা লেনদেন কিংবা দূরের কাউকে টাকা ট্রান্সফার করা- এই সমস্ত কাজের জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্ট রাখা ভীষণ জরুরি।

তবে শুধুমাত্র ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকলেই হবেনা, সেই সঙ্গে অ্যাকাউন্টির নিয়মকানুন জেনে রাখাও জরুরি। অনেকেই এখনো জানেন না যে ব্যাঙ্ক অ্যাকাউন্ট-এ টাকা জমা করার কাজটি শুধুমাত্র ব্যাঙ্কের শাখায় গিয়ে কাউন্টারেই হয়না, এখন এই কাজটি হয়ে থাকে বিভিন্ন এটিএম কাউন্টারেও। বিশেষ করে স্টেট ব্যাঙ্কের (SBI) বিভিন্ন ই-কর্নারে (SBI e-Corner) এখন ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা জমা দেওয়া যায়। তবে এবার এই টাকা জমা দেওয়ার ক্ষেত্রেও বদল হয়েছে কিছু নিয়মের।

প্রতিটি স্টেট ব্যাঙ্ক গ্রাহকের জেনে রাখা দরকার যে এই ই-কর্নারে টাকা জমা দেওয়ার আগে যে নোটগুলি জমা দিচ্ছেন, তা ভালোভাবে পরীক্ষা করে নেওয়া। কারণ জাল নোট মেশিনে আটকে যাবে। এছাড়াও জমা দেওয়া নোটগুলি যেন এক্কেবারে পরিষ্কার হয়। নোটে কোনোরকম ভাঁজ বা কাটা বা ছেঁড়া থাকলে কিন্তু মেশিনে সেই নোট গ্রহণ করা হয়না। তবে এখানে একটি বিষয় মনে রাখা জরুরি যে এই মেশিনে শুধুমাত্র ১০০, ৫০০ ও ২০০০ টাকার নোটই জমা করা যায়।

এছাড়াও এই মেশিনে টাকা জমা দেওয়ার বিষয়টি কিন্তু খুবই দ্রুতগতির একটি প্রক্রিয়া। তবে এই কাজটি করার আগে আপনার জেনে রাখা দরকার যে স্টেট ব্যাঙ্ক কিন্তু মেশিনে টাকা জমা নেওয়ার জন্য একটি চার্জ নিয়ে থাকে গ্রাহকদের থেকে এক্ষেত্রে টাকা জমা দেওয়ার পরেই অ্যাকাউন্ট থেকে ২৫ টাকা বা তার বেশি চার্জ কাটে। যদিও জমা দেওয়া টাকার পরিমাণের উপর এটি নির্ভর করে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা