Finance News

Bank Fraud: বোঝার আগেই ফাঁকা হয়ে যাবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট, নতুন ফাঁদ নিয়ে বারবার সতর্ক করছে পুলিশ

ব্যাঙ্কের প্রতারণা (Bank Fraud) এখন কার্যত নিত্যনৈমিত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। প্রতারণা চক্রের ফাঁদে পড়ে সঞ্চিত অর্থ খুইয়েছেন, এমন মানুষের সংখ্যা কম নয়। এবার স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নামে শুরু হয়েছে একটি প্রতারণা চক্র। এই চক্রের ফাঁদে পড়লে নিমেষে খালি হয়ে যেতে পারে ব্যাঙ্ক অ্যাকাউন্ট। তাই সাধারণ মানুষকে সতর্ক করতে বারংবার সাবধান করা হচ্ছে পুলিশের তরফে।

নতুন সাইবার জালিয়াতি প্রতারণা চক্রের

নতুন পুলিশ তরফে জানানো হয়েছে, ‘এসবিআই রিওয়ার্ড পয়েন্টস’ এর নাম ব্যবহার করে সক্রিয় রয়েছে একটি জালিয়াতি চক্র। বিগত দুই মাসে রাজ্যের প্রায় ৭৩ জন বাসিন্দা এই চক্রের ফাঁদে পড়েছেন। এই নতুন সাইবার কেলেঙ্কারির বিষয়ে পুলিশের তরফে সতর্ক করা হচ্ছে মানুষকে।l

কীভাবে হচ্ছে প্রতারণা

তামিলনাড়ু পুলিশের সাইবার ক্রাইম উইং এর তরফে জানানো হয়েছে, ফিশিং কৌশলের মাধ্যমে গ্রাহকদের মোবাইল ফোনে অ্যাক্সেস নিয়ে তাদের হোয়াটসঅ্যাপ বা অন্যান্য প্ল্যাটফর্মের মাধ্যমে প্রতারণামূলক বার্তা পাঠাত প্রতারকরা। বার্তা গুলিতে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অফিশিয়াল লোগোর মতো দেখতে হওয়ায় গ্রাহকরা মনে করতেন, ব্যাঙ্কের তরফে যোগাযোগ করা হচ্ছে। এছাড়া এসবিআই রিওয়ার্ড পয়েন্ট রিডিমার করার প্রতিশ্রুতি দিয়ে প্রতারণা মূলক বার্তা পাঠানো হত। এতে গ্রাহকরা সহজেই ফাঁদে পা দিয়ে দিতেন। এরপর রিওয়ার্ড পয়েন্টের লোভ দেখিয়ে জালিয়াতি মূলক এম্বেড করা লিঙ্কে ক্লিক করিয়ে এসবিআই এর অফিশিয়াল পোর্টালের নকল করা একটি ওয়েবসাইটে নিয়ে যাওয়া হত গ্রাহকদের। এই ভুয়ো সাইটগুলিতে ব্যাঙ্কিং সংক্রান্ত বিবরণ দিলেই প্রতাযকরা তা প্রতারণার জন্য ব্যবহার করত।

কীভাবে সতর্ক হবেন

অযাচিত কোনও উৎস থেকে বার্তা পেলেই ব্যাঙ্কিং তথ্য দেওয়ার বিষয়ে সতর্ক হন। সন্দেহজনক বার্তা গুলিতে থাকা এমবেড লিঙ্কগুলিতে ক্লিক করবেন না। অনলাইন অ্যাকাউন্টগুলির জন্য শক্তিশালী পাসওয়ার্ড এবং টু ফ্যাক্টর অথেনটিকেশন অন করে রাখুন। সাইবার স্ক্যাম সম্পর্কে নিজে সতর্ক হন। স্টেট ব্যাঙ্কের লোগো, বানান এবং লিঙ্ক দেখে অফিশিয়াল লিঙ্কের সঙ্গে যাচাই করুন। যেকোনো সন্দেহজনক বার্তার বিষয়ে সাইবার ক্রাইম ইউনিটকে রিপোর্ট করুন।

Related Articles