whatsapp channel

DA Update: শেষমেষ DA নিয়ে মন্তব্য মুখ্যমন্ত্রীর, কোন মাস থেকে বাড়ছে সরকারি কর্মীদের মহার্ঘভাতা!

দেশের দ্রব্যমূল্য বৃদ্ধির সঙ্গে আনুপাতিক হারে সরকারি কর্মচারীদের বেতন নির্ধারণ করতেই দেওয়া হয় মহার্ঘভাতা। একটি বেতন কমিশনের আওতায় একাধিকবার এই মহার্ঘভাতার পরিমান বদলানো হয়। আর কেন্দ্রের এই নীতিকে মেনে চলে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

দেশের দ্রব্যমূল্য বৃদ্ধির সঙ্গে আনুপাতিক হারে সরকারি কর্মচারীদের বেতন নির্ধারণ করতেই দেওয়া হয় মহার্ঘভাতা। একটি বেতন কমিশনের আওতায় একাধিকবার এই মহার্ঘভাতার পরিমান বদলানো হয়। আর কেন্দ্রের এই নীতিকে মেনে চলে রাজ্য সরকারগুলিও। তবে বাংলায় এই মহার্ঘভাতা নিয়ে রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে একটু অসন্তোষ রয়েই গেছে। একদিকে বকেয়া DA পরিশোধ নিয়ে হয়েছে আন্দোলন, অন্যদিকে কেন্দ্রের হারে মহার্ঘভাতা দেওয়ার দাবীতেও হয়েছে নানান বিক্ষোভ। এই বিষয়ে বারংবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দৃষ্টি আকর্ষণ করতে চেয়েছেন আন্দোলনকারীরা।

তবে এবার এই মহার্ঘভাতা নিয়েই মুখ খুললেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সম্প্রতি তাকে ঝড়গ্রাম জেলায় একটি জনসভায় বক্তব্য রাখতে গিয়ে সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা নিয়ে বক্তব্য রাখতে শোনা যায়। এই বিষয়ে প্রথমেই তিনি কেন্দ্রকে তোপ দাগেন। মুখ্যমন্ত্রী হলেন যে লোকসভা ভোট এলেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা বাড়িয়ে পরোক্ষভাবে ভোট কিনে নেয় বিজেপি সরকার। পাশাপাশি, এই ভাতা নয় রাজনীতির করার বিষয়েও কেন্দ্রকে তোপ দাগেন তিনি এদিন।

তবে কেন্দ্রকে আক্রমণ করলেও রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া DA প্রদানের বিষয়ে তেমন কোনো কথও বলেননি মুখ্যমন্ত্রী। এদিকে এই বিষয়ে যেমনটা পরিসংখ্যান বলছে, পশ্চিমবঙ্গের নানা দফতরের রাজ্য সরকারি কর্মচারী, ‘রিভিশন অফ পে অ্যান্ড অ্যালোওয়েন্স (ROPA)-২০১৯’-এর আওতায় বেতন পান। এই তালিকায় রয়েছেন সিংহভাগ রাজ্য সরকারি কর্মী। সরকারি ও সরকার-পোষিত স্কুল ও কলেজের শিক্ষক ও অশিক্ষক কর্মী, পুরসভা ও পঞ্চায়েতের কর্মী এবং সরকার অধীনস্থ সংস্থার কর্মচারীরা সকলেই এই পে-স্কেলের আওতায় বেতন পেয়ে থাকেন। এর মাঝে ২০২০ সালের ১ জানুয়ারি থেকে নতুনভাবে তৈরি বেতন কাঠামো অনুসারে বেতন আসে রাজ্য সরকারি কর্মচারীদের। তবে খাতায়-কলমে ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে রাজ্য সরকারি কর্মচারীদের বেতন বেড়েছিল বলে ধরা হয়েছে। সেইসময় রাজ্য সরকারি কর্মচারীদের DA শূন্য ধরা হয়েছিল।

এদিকে DA নিয়ে কিন্তু বেশ কিছু রাজ্যের সরকার তাদের রাজ্যের কর্মচারীদের জন্য সুখবর দিয়েছে গত মাসেই। এর মধ্যে উল্লেখযোগ্য হল মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়ের রাজ্য সরকার। জানা গেছে সেপ্টেম্বর থেকেই সেই রাজ্যের সরকারি কর্মচারীরা বর্ধিত হারেই মহার্ঘভাতা পাবেন। এর পাশাপাশি পেনশনভোগীদের জন্য DR-এর পরিমাণও বৃদ্ধি করা হয়েছে সেইসব রাজ্যে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা