whatsapp channel

RBI Announcement: উৎসবের মরশুমে বড় ঘোষণা রিজার্ভ ব্যাঙ্কের, লোন নিলেই মিলবে বড় সুবিধা

আজকালকার দিনে দ্রব্যমূল্য বৃদ্ধি নাগপাশে আবদ্ধ হয়েছে গোটা দেশ। আর সাধারণ মধ্যবিত্তদের জীবনধারাও এমনভাবে সজ্জিত হয়েছে, যেখানে দরকার পড়ে অনেক দামিদামি জিনিসপত্রের। কিন্তু দরকার পড়লেও সামর্থ্য কুলোয় না অনেকের। এলেটরে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

আজকালকার দিনে দ্রব্যমূল্য বৃদ্ধি নাগপাশে আবদ্ধ হয়েছে গোটা দেশ। আর সাধারণ মধ্যবিত্তদের জীবনধারাও এমনভাবে সজ্জিত হয়েছে, যেখানে দরকার পড়ে অনেক দামিদামি জিনিসপত্রের। কিন্তু দরকার পড়লেও সামর্থ্য কুলোয় না অনেকের। এলেটরে বাড়ি বানানো একটি ব্যয়বহুল বিষয়। তাই এক্ষেত্রে একই সময় অনেকটা পরিমান টাকার দরকার পড়ে অনেকের। কিন্তু সেই পরিমান টাকা সেই মুহূর্তে না পেয়ে অনেকেই লোনের বিষয়ে চিন্তাভাবনা করেন। আর এবার উৎসবের মরশুমে এই লোন নেওয়ার ক্ষেত্রে রিজার্ভ ব্যাঙ্কের এই সিদ্ধান্ত থেকে উপকৃত হবেন লক্ষ লক্ষ ঋণগ্রহীতা।

শুক্রবার নতুন রেপো রেট প্রকাশ করেছে রিজার্ভ ব্যাঙ্ক। আর এখানেই লুকিয়ে রয়েছে খুশির খবর। কারণ এবারেও রেপো রেট অপরিবর্তিত রাখলো রিজার্ভ ব্যাঙ্ক। এদিন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস ঘোষণা করে জানান যে দেশের রেপো রেট ৬.৫-এই রাখা হয়েছে। উল্লেখ্য, এই রেপো রেট হল সেই একপ্রকার সুদের হার। রিরাভ ব্যাঙ্ক দেশের অন্যান্য বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে যে সুদের হার ঋণ দেয়, সেই সংখ্যাকেই রেপো রেট বলে ধরা হয়। অর্থাৎ এই রেপো রেট না বাড়লেই যেকোনোরকম লোনের ক্ষেত্রে বৃদ্ধি পাবেনা সুদের হার।

উল্লেখ্য, এর আগে দেশের এই মূল্যস্ফীতি সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পেতে সুদের হার বাড়ানোর কথও ঘোষণা করেছিল রিজার্ভ ব্যাঙ্ক। গত মে মাসে এই ঘোষণা হলেও কিন্তু গতবছর থেকে দেশের রেপো রেট রয়েছে ৬.৫। এরপর গত এপ্রিল এবং জুন মাসে দুটি দ্বিমাসিক নীতি পর্যালোচনা হলেও পরিবর্তন ঘটেনি রেপো রেটের। সেই কারণে এখনো পর্যন্ত সুদের হার পরিবর্তন করা হয়নি। আর এবার অক্টোবরেও তার কোনো পরিবর্তন করা হল না।

শুক্রবার এই ঘোষণার মধ্যে দেশের জিডিপি নিয়েও গুরুত্বপূর্ণ ঘোষণা করেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। এদিন তিনি তার ঘোষণায় জানান যে বসর্পতে গত সেপ্টেম্বর মাস থেকে মুদ্রাস্ফীতির হার কিছুটা কমছে। এদিকে আগস্ট মাসে মুদ্রাস্ফীতির হার পৌঁছেছে ৬.৮৩ শতাংশে। এই বিষয়টিকে লক্ষ্য করে প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, এই হারেও বিশেষ বদল হবে না। তবে চলতি আর্থিক বছরে দেশের জিডিপি বৃদ্ধির হার ৬.৫ শতাংশে পৌঁছতে পারে বলে জানান রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা