Hoop LifeHoop Tech

১০ বছর পরেও বাইক থাকবে নতুনের মতো, শিখুন পরিষ্কার করার চারটি টিপস

কাছে পিঠে কোথাও বেড়াতে গেলে একমাত্র ভরসা বাইক। তাই বাইক অনেকেই ভালোবেসে কেনেন এবং প্রয়োজনে কিনে থাকেন, মোটরবাইক কেনার পরে তাকে যদি ঠিকঠাক করে যত্ন না করেন তা কিন্তু একেবারে অকেজো হয়ে যেতে পারে। কিন্তু আপনারই পুরনো বাইককে কি করে নতুন করতে পারেন।

জেনে নিন সহজ তার কতগুলি টিপস-

১) ১০ বছরের পুরনো বাইককেও যদি নতুন করতে চান, তাহলে অবশ্যই বাইক ধুতে হবে। কোন রকম ভাবে সাবান বা ডিটারজেন্ট ব্যবহার করা যাবে না। এর পরিবর্তে ব্যবহার করতে হবে, বাইক ধোওয়ার উপযুক্ত ওয়াশ জেল। শোওয়ার সময় কোন রকম শক্ত কাপড় ব্যবহার করা যাবে না। নরম স্পঞ্জের কাপড় দিয়ে ভালো করে ধুয়ে মুছে পরিষ্কার করতে হবে।

২) বাইকের রঙ অনেক সময় নষ্ট হয়ে যায়, বাইকের রং ঠিকঠাক করতে গেলে ভালো করে পালিশ করাতে ভুলবেন না, যদি এউ ভি পালিশ করানো হয়, তাহলে বাইকের রঙ অনেকদিন পর্যন্ত ঠিকঠাক থাকে।

৩) বাইক সব সময় ঢেকে রাখবেন। বাইক যদি কোন ময়লা স্থানে বেশ কিছুক্ষণ সময় পড়ে থাকে, তাহলে বাইক দেখতে খারাপ হয়ে যায়। তাই বাইক সর্বদা ঢেকে রাখার ব্যবস্থা করুন যাতে করে বাইকের প্রয়োজনীয় ময়লা আবর্জনা জমে থাকতে না পারে।

৪) আমরা অনেক সময় রাস্তায় বেরোলে যেখানে সেখানে বাইক পার্কিং করি। সেই দিকে মাথায় রাখতে হবে। যেখানে সেখানে বাইক পার্কিং করা যাবে না। অতিরিক্ত চড়া রোদ, বৃষ্টি এবং অন্যান্য ধুলো-ময়লা যুক্ত স্থান এড়িয়ে চললে বেশ ভালো হয়।

whatsapp logo