Hoop Life

Lifestyle: ফুলে ফুলে ভরে উঠবে জবা গাছ, জেনে রাখুন এই টিপসগুলি

কয়েকটা ছোট টিপস মাথায় রাখলে আপনার জবা গাছের পাতার থেকে ফুলের সংখ্যা অনেক বেশি বৃদ্ধি পাবে। পাতা খুঁজে পাবেন না, এমন কথা দিতেই পারি। সাধারণ কয়েকটি টিপস বাড়িতে থাকা কয়েকটি জিনিস ব্যবহার করেই আপনি গাছের সৌন্দর্য বৃদ্ধি করতে পারেন। এর জন্য আপনাকে কৃত্রিম কোনরকম সার পয়সা দিয়ে কিনতে হবে না। বাড়িতে রান্না ঘরে ঢুকলে আপনি যা ফেলে দেন সেই ফেলে দেওয়া অংশই আপনার জবা গাছের একমাত্র ভালো খাবার হতে পারে। জেনে নিন সেই জবা গাছের ভালো খাবার গুলি কি কি।

জবা গাছ তৈরি করার সময় মাটির সঙ্গে গোবর সার, পাতা পচা সার, কাঠের গুঁড়ো, কাঁচা নিম পাতা এবং অ্যালোভেরা পাতা কুচি দিয়ে ভালো করে মাটি তৈরি করতে হবে। যা যা উপরে উপকরণ হিসাবে বলা হল, তা সহজেই পাওয়া যায় কাঠের গুঁড়ো যদি না পায় তাহলে ধানের তুষ ব্যবহার করতে পারেন।

১৫ দিন পরে আপনাকে একটি সার তৈরি করতে হবে। যা কিনতে আপনাকে বাজারে একদমই যেতে হবে না। ডিমের খোসা ভালো করে গুঁড়ো করে নিয়ে এবং তার মধ্যে কলার খোসা ভালো করে শুকিয়ে গুঁড়ো করে তৈরি করতে হবে। এই অসাধারণ স্বাদ ১৫ দিন পরে এই সার গাছের গোড়ায় ভালো করে দিয়ে দিন।

৩০ দিন অন্তর অন্তর সরষের খোল পচা তরল সার আপনাকে ব্যবহার করতে হবে। এক বছর অন্তর অন্তর টবের মাটি ভালো করে বদলে দিতে হবে। বদলানোর সময় শিকড় খানিকটা কেটে বাদ দিয়ে দিতে হবে। একটা জিনিস মনে রাখতে হবে, জবা গাছ কিন্তু রোদ্দুর ভীষণ ভালোবাসে। আর ঠিক তেমনি জল ভীষণ পছন্দ করে। তবে টবের মধ্যে জল জমে থাকলে, কিন্তু জবা গাছ বেশী দিন বাঁচবেনা। তাই তবে যেন জল জমে না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। ভোরবেলায় এবং সন্ধ্যেবেলায় জবা গাছকে স্নান করানোর মতন করে জল দিয়ে ভালো করে ধুয়ে দিতে হবে।

জবা গাছের সাধারণত সাদা সাদা পোকা হয় এই সাদা সাদা পোকা মারার জন্য একমাত্র ঘরোয়া উপায় হলো শ্যাম্পু। জলের মধ্যে শ্যাম্পু দিয়ে জবা গাছকে স্নান করানোর মতন করে স্নান করিয়ে দিতে হবে। এছাড়া এই রকম সাদা পোকা যেটা হয়েছে সেই ডালগুলো কেটে একেবারে দূরে ফেলে পুড়িয়ে দেন তাহলে উপকার হাত থেকে অনেকটা রক্ষা পাবেন।

whatsapp logo