PM Mudra Yojona: ব্যবসা শুরু করার জন্য টাকা নেই? মোদী সরকার এবার আপনাকে দেবে ১০ লাখ টাকা

চাকরির অভাব দেখা গিয়েছে গোটা দেশজুড়ে। তাই আজকাল যুব সমাজের একাংশ ব্যবসার দিকে পা বাড়াচ্ছে। ব্যবসা করে যে চাকরির থেকে বেশি আয় করা যাবে সেই নিয়ে কোনো সন্দেহের জায়গা নেই।…

Sourish Das

চাকরির অভাব দেখা গিয়েছে গোটা দেশজুড়ে। তাই আজকাল যুব সমাজের একাংশ ব্যবসার দিকে পা বাড়াচ্ছে। ব্যবসা করে যে চাকরির থেকে বেশি আয় করা যাবে সেই নিয়ে কোনো সন্দেহের জায়গা নেই। তবে ব্যবসার একটি প্রধান সমস্যা হল প্রাথমিক মূলধন। অনেকের কাছে ব্যবসা শুরু করার মত টাকা থাকেনা। তবে এবার এই সমস্যার সমাধান করতে চলেছে কেন্দ্রের মোদি সরকার। আপনার কাছে যদি ব্যবসা শুরু করার প্রাথমিক মূলধন না থাকে, তাহলে আপনি কেন্দ্র সরকারের প্রধানমন্ত্রী মুদ্রা যোজনার অধীনে লোন নিয়ে পারেন।

প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা হল একটি ভারত সরকারের প্রকল্প যা যুবকদের স্বল্প সুদে এবং সহজ কিস্তিতে লোন দেবে। আপনি এই প্রকল্পের অধীনে উৎপাদন, প্রক্রিয়াকরণ, বাণিজ্য বা পরিষেবাখাত এবং অ-কৃষিখাতে ছোট আকারের ব্যাবসা চালানোর জন্য ১০ লাখ টাকা পর্যন্ত লোন পাবেন। যে কোনও ব্যক্তি প্রধানমন্ত্রী মুদ্রা যোজনার অধীনে লোনের জন্য আবেদন করতে পারেন।

আপনাদের জানিয়ে রাখি এই প্রধানমন্ত্রী মুদ্রা যোজনায় লোন পেতে আপনি সরকারি ও বেসরকারি ব্যাংক, সমবায় ব্যাংক, গ্রামীণ ব্যাংক এবং অন্যান্য যেকোনো আর্থিক সংস্থানে যেতে পারেন। এছাড়া আপনি অনলাইনেও আবেদন করতে পারেন। এই লোন পেতে আইডি প্রুফ, রেসিডেন্স প্রুফ, পাসপোর্ট সাইজ ফটো, ব্যবসায়িক ঠিকানা প্রমাণ ইত্যাদি লাগবে। এতে লোন দেওয়ার আগে দেখা হয় যে আবেদনকারী যেন কোনো ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠানের ঋণখেলাপি না হন এবং তাঁর ক্রেডিট স্কোর রেকর্ড সন্তোষজনক হয়। এই লোন নেওয়ার সময় কোনো মিডল ম্যানের প্রয়োজন হবে না।

এই প্রধানমন্ত্রী মুদ্রা যোজনায় লোন দেওয়াকে তিনটি ভাগে ভাগ করা হয়েছে। এগুলি হল শিশু, কিশোর ও তরুণ। শিশু বিভাগে ৫০ হাজার টাকা অব্দি লোন পাওয়া যাবে। অন্যদিকে কিশোর বিভাগে ৫০,০০১ থেকে ৫ লাখ টাকা অব্দি লোন পাওয়া যাবে। আর তরুণ বিভাগে সর্বোচ্চ ১০ লাখ টাকা পর্যন্ত লোন পাওয়া যাবে। আপনি যদি অনলাইনে আবেদন করতে চান তাহলে PM Mudra-এর অফিসিয়াল ওয়েবসাইট https://www.mudra.org.in/ -এ যান। এর পর Mudra Loan-এ ক্লিক করুন। এখানে আপনি “Apply Now” অপশন পাবেন।