whatsapp channel
Finance News

Business Idea: প্রতিমাসে আয় হবে ৬০ হাজার টাকারও বেশি, এই নতুন ব্যবসার চাহিদা খুব

প্লাস্টিকের বিকল্প কি হতে পারে? নিশ্চয় পারে। মানুষকেই বন্ধ করতে হবে প্লাস্টিকের প্যাকেট ব্যাবহার করা। যদি কোনো কাস্টমার দোকানে গিয়ে প্লাস্টিকের প্যাকেট চায় সেই দোকানদারকে শক্ত ভাবে বুঝিয়ে দিতে হবে আর প্লাস্টিক নয়, কাগজের প্যাকেট ব্যাবহার করতে হবে। আজকের প্রতিবেদন থেকে আমরা জানবো এমন একটা ব্যবসা সম্পর্কে যা পরিবেশ রক্ষার্থে কাজে দেয়, তেমন একজন ব্যবসায়ী হিসেবে নিজেও লাভবান হওয়া যায়। চলুন জানি বিস্তারিত।

বাঁশ থেকে কাগজ তৈরি হয়, আপনি কি জানেন কলা গাছ থেকেও কাগজ তৈরি হয়? বিদেশে এই কলা গাছের কাগজের ব্যাবহার রয়েছে এবং মানুষ ওই কলা গাছের কাগজ ব্যাবহার বাড়িয়েছে। তাহলে আপনি কেন প্লাস্টিক ব্যাবহার করবেন? জানেন তো প্লাস্টিক মাটিতে মেশে না এমনকি জলে জমে ভেসে ওঠে। পরিবেশ দূষণ হয় এই প্লাস্টিকের কারণে, তাই প্লাস্টিক বর্জন করতে আমাদের প্রত্যেককে করতে হবে। তাহলে আপনি কিন্তু শুরু করে দিতে পারেন কাগজ তৈরির ব্যবসা।

কলার কাগজ (banana paper making business) উৎপাদনের জন্য আপনার ১৬ থেকে ১৭ লাখ টাকা খরচ করতে হবে। প্রধানমন্ত্রী মুদ্রা যোজনার মাধ্যমে আপনি এই ব্যবসার জন্য ঋণ গ্রহণ করতে পারেন এবং গ্রামীণ এলাকায় এই ব্যবসা শুরু করতে পারেন।

বাগান থেকে কলা তোলার পর, ডালপালা এবং কাণ্ডগুলি সাধারণত ফেলে দেওয়া হয়। সেই অংশগুলিতে ফাইবার থাকে। কলা গাছের ছাল বা কলার খোসার তন্তু থেকে তৈরি এক ধরনের কাগজ যা প্রচলিত কাগজের তুলনায় কলার কাগজের কম ঘনত্ব, উচ্চতর দৃঢ়তা, উচ্চতর নিষ্পত্তিযোগ্যতা, উচ্চতর নবায়নযোগ্যতা এবং উচ্চ প্রসার্য শক্তি রয়েছে। সিন্থেটিক ফাইবার উৎপাদনের জন্য অতিরিক্ত শক্তি, সার এবং রাসায়নিকের প্রয়োজন হয়। কিন্তু, কলা গাছের ডালপালা ও কাণ্ডগুলি থেকে তন্তু বের করে যেই কাগজ তৈরি হয় তাতে অতিরিক্ত শক্তি, সার এবং রাসায়নিকের প্রয়োজন হয় না। এবং, কলা কাগজ তৈরি পরিবেশ দূষণ যেমন করে না তেমন এর কাগজ যথেষ্ট টেকসই হয়। তাহলে ঋণ নিয়ে শুরু করতে পারেন এই সুন্দর প্রকল্প। মাসে আয় হবে ৬০ থেকে ৭০ হাজার টাকা।

whatsapp logo