Post Office Scheme: যা জমাবেন তাই হবে দ্বিগুণ, ব্যাপক লাভজনক পোস্ট অফিসের ধামাকা এই স্কিম

ভবিষ্যতের জন্য সকলেই সঞ্চয় করতে চায়। কিন্তু যা পরিস্থিতি তাতে সঞ্চয় করাটা সত্যি মধ্যবিত্ত মানুষের কাছে একটা স্বপ্নের মতো। এবার আপনাকে আর চিন্তা করতে হবে না, পোস্ট অফিসের অসাধারণ একটা সেভিং স্কিম (Post Office Savings Scheme) রয়েছে, যার সাহায্যে আপনি অনেক টাকা সঞ্চয় করতে পারবেন আপনার পরিবারের জন্য।

পোস্ট অফিসের এই অসাধারণ স্কিমের নাম কিষাণ বিকাশ পত্র। 1988 সালে এই প্রকল্পটি শুরু করা হয়। তারপর আর্থিক সঞ্চয়কে উৎসাহিত করার জন্যই সরকার এমন প্রকল্প চালু করেছিল, প্রাথমিকভাবে এই প্রকল্পটি শুধুমাত্র কৃষকদের জন্য চালু হয়েছিল। তবে পরবর্তীকালে যে কোনো ভারতীয় নাগরিক এই প্রকল্পের টাকা জমাতে পারবে। আপনিও যদি এই প্রকল্পে টাকা বিনিয়োগ করতে চান তাহলে চটপট দেখে নিন কিভাবে এই প্রকল্পে আপনি টাকা রাখতে পারেন।

‘কিষান বিকাশ পত্র’ স্কিম-

‘কিষান বিকাশ পত্র’ (Kisan Vikas Patra) স্কিমে গ্রাহকরা মাত্র ১০০০ টাকা দিয়েই শুরু করতে পারেন। এখানে সর্বোচ্চ বিনিয়োগ করার কোনো সীমা নেই। কোনো গ্রাহক যদি এই স্কিমে ৫০,০০০ টাকার বেশি বিনিয়োগ করতে চান, তার জন্য প্যান কার্ড দিয়ে দিতে হবে। ৫০,০০০ টাকার বেশি বিনিয়োগ করলে প্যান কার্ড বাধ্যতামূলক। তবে কেউ যদি ১০ লক্ষ টাকা বা তার বেশি বিনিয়োগ করে পোস্ট অফিসে সেই বিনিয়োগকারীকে তার বেতন স্লিপ, আইটিআর, ব্যাঙ্ক স্টেটমেন্ট এবং আধার নম্বরের মতো নথি জমা দিতে হবে।

তবে ‘কিষান বিকাশ পত্র স্কিমে’ বর্তমানে ৭.৫% হারে সুদ দেওয়া হচ্ছে। এই স্কিম ১১৫ মাসে অর্থাৎ ৯ বছর ৭ মাসে এই টাকা দ্বিগুণ করা হবে। কোনো গ্রাহক যদি কিষান বিকাশ পত্র স্কিমে ৫ লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে ১১৫ মাস পরে ১০ লক্ষ টাকা রিটার্ন পাবে।

Kisan Vikas Patra স্কিমে কিভাবে আবেদন করবেন জেনে নিন?

১৮ বছরের বেশি যে কোনো প্রাপ্তবয়স্ক ব্যক্তি এই স্কিমে একা বা যৌথ অ্যাকাউন্ট খুলতে পারবেন। এছাড়া ১০ বছরের বেশি কোনো শিশুর নামে তার মা বাবা ‘কিষাণ বিকাশ পত্র’ স্কিমের সুবিধা নিতে পারবেন। এই স্কিমে অ্যাকাউন্ট খোলার জন্য –

আধার কার্ড,
বয়সের শংসাপত্র,
পাসপোর্ট আকারের ছবি,
কেভিপি আবেদনপত্র ইত্যাদি নথি প্রয়োজন হতে পারে।