whatsapp channel

Onion Price: মধ্যবিত্তদের জন্য স্বস্তির খবর, সেপ্টেম্বরে পেঁয়াজের দাম কম রাখতে বড় পদক্ষেপ সরকারের

দিন দিন দ্রব্যমূল্য বৃদ্ধির সমস্যা মাথাচাড়া দিয়ে উঠছে গোটা দেশে। সবজি থেকে মাছ-মাংস, মশলাপাতি থেকে শুরু করে চাল ও ডাল- সবকিছুই অগ্নিমূল্য হচ্ছে দিনের পর দিন। আর এই বিষয়টি এখন…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

দিন দিন দ্রব্যমূল্য বৃদ্ধির সমস্যা মাথাচাড়া দিয়ে উঠছে গোটা দেশে। সবজি থেকে মাছ-মাংস, মশলাপাতি থেকে শুরু করে চাল ও ডাল- সবকিছুই অগ্নিমূল্য হচ্ছে দিনের পর দিন। আর এই বিষয়টি এখন শুধুমাত্র বছরের একটা নির্দিষ্ট সময়ে হচ্ছে না, বছরের সব মাসেই এভাবে দ্রব্যমূল্য বৃদ্ধির ছবিটা ধরা পড়ছে গোটা দেশে। পেট্রোপণ্যের লাগামছাড়া মূল্যবৃদ্ধির প্রভাব যে বিভিন্ন সামগ্রীর পরিবহনে পড়ছে, তা মোটামুটি পরিষ্কার। একইসঙ্গে রয়েছে বাড়তে থাকে মুদ্রাস্ফীতি। আর এই সবকিছু মিলিয়ে যেন খেয়ে-পরে বেঁচে থাকাটাই চ্যালেঞ্জ হয়ে দাঁড়াচ্ছে মধ্যবিত্তদের কাছে।

এবার মূল্যবৃদ্ধির তালিকায় জুড়তে চলেছে পেঁয়াজের দাম। বিশ্লেষকদের মতামত অনুযায়ী আগামী মাসেই পেঁয়াজের দাম বেড়ে দ্বিগুণ হয়ে যেতে পারে। অর্থাৎ এবার হেঁসেল সামলানো মুশকিল হতে চলেছে মধ্যবিত্তদের কাছে। এই অনুযায়ী হিসেব করলে দেখা যাচ্ছে যে, বর্তমানে রাজ্যের বাজারে যে পেঁয়াজ ২৮ থেকে ৩২ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে, আগামী মাসে তা বেড়ে প্রতি কেজিতে ৭০ থেকে ৮০ টাকা হয়ে যেতে পারে। আর এই ব্যাপক মূল্যবৃদ্ধির প্রভাব পড়তে চলেছে গোটা দেশে, এমনটাই মতামত বিশ্লেষকদের।

তবে এবার এই দ্রব্যমূল্য বৃদ্ধি রোধ করতে একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে কেন্দ্র। ইতিমধ্যে, বিদেশ থেকে পেঁয়াজ আমদানির কথা ঘোষণা করেছে কেন্দ্র। আর এই ক্ষেত্রে যে শুল্ক দিতে হতো, তাও মুকুব করা হয়েছে বলে খবর। উল্লেখ্য, অক্টোবরের পর দেশি পেঁয়াজের ফলন হয়। আর এই সময় পেঁয়াজের যোগান কম থাকার কারণে দাম বাড়ে বাজারে। তবে এবছর সেপ্টেম্বর ও অক্টোবরে সেই ছবিটা যেন না প্রকট হয়, সেদিকেই নজর দিয়েছে মোদি সরকার।

প্রসঙ্গত, মাসখানেক আগেই বাংলার বিভিন্ন বাজারে কাঁচালঙ্কা বিক্রি হয়েছে কেজি প্রতি ৫০০ টাকা থেকে ৮০০ টাকা অবধি দামে। কিছুদিন আগে ধরাছোঁয়ার বাইরে চলে গিয়েছিল টমেটোর দাম। এখনো রাজ্যের বেশিরভাগ বাজারে টমেটো রয়েছে অগ্নিমূল্য। তবে এবার এই মূল্যবৃদ্ধির আওতায় পড়তে চলেছে পেঁয়াজ। কাঁচালঙ্কা, টমেটোর পর এবার পেঁয়াজ অগ্নিমূল্য হতে চলেছে রাজ্যের বাজারে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা