whatsapp channel

Alcohol Price Down: পুজোর আগেই কমছে মদের দাম! সরকারি সিদ্ধান্তে খুশি সুরাপ্রেমীরা

কয়েকদিন আগেই শুরু হয়েছে উৎসবের মাস অক্টোবর। হাতে আর মাত্র কয়েকটা দিনই সময়। কারণ এই শরতেই হয় বাঙালির শ্রেষ্ঠ উৎসব। শারদীয়ার আনন্দে উদ্বেলিত হয়ে ওঠে আপামর বাঙালি। কারণ অক্টোবর মাসেই…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

কয়েকদিন আগেই শুরু হয়েছে উৎসবের মাস অক্টোবর। হাতে আর মাত্র কয়েকটা দিনই সময়। কারণ এই শরতেই হয় বাঙালির শ্রেষ্ঠ উৎসব। শারদীয়ার আনন্দে উদ্বেলিত হয়ে ওঠে আপামর বাঙালি। কারণ অক্টোবর মাসেই মা আসেন বাংলার ঘরে ঘরে। তাই এখন আপাতত দুর্গাপূজা আসন্ন। এছাড়াও, এই মরশুমে নবরাত্রি, বিহু, দশেরা সহ একাধিক উৎসব হয় দেশজুড়ে। আর এই উৎসবের মরশুমেই ভারতের কমবেশি সব জায়গাতেই কেনাকাটা করার রীতি রয়েছে মানুষের মধ্যে। এই সময় জামাকাপড় থেকে জুতো এমনকি আরো নানা জিনিস কিনে থাকেন অনেকেই।

তবে কেনাকাটা, ঘোরাঘুরি ছাড়াও পুজোর এই মরশুমে সূরা দিয়ে গলা ভিজিয়ে নিতেও পছন্দ করেন অনেকেই। আর এবার তাদের জন্য রয়েছে এক বড় সুখবর। কারণ পুজোর মুখেই দাম কমতে চলেছে মদ্য পানীয়র। জানা গেছে, এবার মদের উপর থেকে কমানো হল এক্সট্রা নিউট্রাল অ্যালকোহল জিএসটি। অর্থাৎ এবার থেকে মদ তৈরিতে ব্যবহৃত কাঁচামালের উপর জিএসটি কমিয়ে দেওয়া হচ্ছে। তবে এই শিল্পে ব্যবহৃত অ্যালকোহলের উপর ১৮ শতাংশ জিএসটি বজায় রেখেছে সরকার। তা হলেও এবার মকদের দাম কমতে চলেছে দেশজুড়ে।

জানা গেছে, সম্প্রতি একটি বৈঠকে এই সিদ্ধান্ত নেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তবে এই সিদ্ধান্তের সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়টি হল এবার থেকে বাজরা শস্যের উপর থেকে জিএসটি কমিয়ে দেওয়া হয়েছে। অর্থাৎ বিয়ার সহ যেসব মদ তৈরিতে বাজরা ব্যবহার করা হয়, সেক্ষেত্রে জিএসটি-র পরিমান ১৮ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে। কারণ এই বছরটিকে ‘মিলেট ইয়ার’ হিসেবে ঘোষণা করা হয়েছে। তাই এর প্রভাবে মদের দাম কমে যাওয়ার এক প্রবল সম্ভাবনা তৈরি হয়েছে দেশজুড়ে।

তবে এখানেই শেষ নয়, দেশের চাষীদের কথা মাথায় রেখে আরেকটি বড় সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছেন যে এবার গুড়ের উপর জিএসটির পরিমান ২৮ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হল। অর্থাৎ এবার থেকে আখ চাষীরা বেশি মুনাফা অর্জন করতে পারবেন। তবে এদিনের বৈঠকে ট্যাক্স বাড়ানোর সিদ্ধান্তও নেওয়া হয়। সূত্রের খবর, এবার থেকে কর্পোরেট গ্যারান্টিতে১৮ শতাংশ জিএসটি নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অর্থাৎ, এবার থেকে কোনও কোম্পানি কোনো একটি সহযোগী সংস্থাকে ব্যবসার বিরুদ্ধে গ্যারান্টি দেয়, তার উপর ১৮ শতাংশ জিএসটি আরোপ করা হবে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা