Advertisements

এক ধাক্কায় বাড়ল বাস-অটোর ভাড়া, কেন্দ্রের কড়া সিদ্ধান্তের জেরে বিপাকে নিত্যযাত্রীরা!

Nirajana Nag

Nirajana Nag

Follow

মুদ্রাস্ফীতির কারণে নাভিশ্বাস উঠছে মধ্যবিত্তের। দাম বাড়ছে সবকিছুরই। নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বেড়ে যাওয়ায় মধ্যবিত্তের হেঁশেলেও জ্বলছে আগুন। এর মাঝেই ফের এক দুঃসংবাদ। দাম বাড়ল সিএনজি (CNG) এর। হঠাৎ করেই সিএনজি এর দাম বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার। এর ফলে নতুন দামে সিএনজি ব্যবহার করা হলে গাড়ি চালানোর খরচের সঙ্গে সঙ্গে যাতায়াতের ভাড়াও বাড়বে। ২২ শে জুন থেকে প্রতি কেজিতে ১ টাকা বাড়ানো হয়েছে ভাড়া।

পেট্রোল ডিজেলের মতোই জ্বালানি তেলের কাজ করে কম্প্রেসড ন্যাচারাল গ্যাস বা সিএনজি। তবে এই গ্যাসটি অনেক সহজলভ্য এবং রক্ষণাবেক্ষণের খরচও কম। পাশাপাশি পেট্রোল ডিজেলের তুলনায় সিএনজিতে পরিবেশ দূষণও কম হয়। তাই সিএনজির চাহিদা অনেকটাই বেড়েছে। কিন্তু তার মাঝেই হঠাৎ সিএনজির দাম বাড়িয়ে দেওয়ায় সরাসরি প্রভাব পড়েছে নয়া দিল্লি, হরিয়ানা, উত্তর প্রদেশের মতো রাজ্যগুলিতে।

দাম বাড়ার পর দিল্লিতে সিএনজির দাম এখন কেজি প্রতি ৭৫.০৯ টাকা। ইন্দ্রপ্রস্থ গ্যাস লিমিটেডের তরফে সিএনজির বর্ধিত দামের একটি তালিকা দেওয়া হয়েছে। এই তালিকা অনুযায়ী, পালি, আজমের, রাজসমন্দ এলাকায় সিএনজির দাম সবথেকে বেশি কেজি প্রতি ৮২.৯৪ টাকা। কানপুর এলাকায় দাম প্রতি কেজি ৮২.৯২ টাকা। বান্দা, চিত্রকূট এলাকায় দাম রয়েছে কেজি প্রতি ৮১.৯২ টাকা। গুরুগ্রামে প্রতি কেজি সিএনজির দাম ৮০.১২ টাকা। নয়ডা, গাজিয়াবাদ এলাকায় বর্তমানে দাম কেজি প্রতি ৭৯.৭০ টাকা। দিল্লির এনসিটি এলাকায় দাম রয়েছে প্রতি কেজি ৭৫.০৯ টাকা। লখনউ তে সিএনজির দাম আগে ছিল ৯২.২৫ টাকা। এখন বর্ধিত দাম হয়েছে প্রতি কেজি ৯৪ টাকা।

সিএনজির দাম হঠাৎ বেড়ে যাওয়ায় গাড়িগুলির ভাড়াও বেড়েছে লক্ষণীয় ভাবে। ফলত চিন্তায় পড়েছেন নিত্যযাত্রীরা। নিত্যদিনের বিভিন্ন খরচ বাড়ার সঙ্গে সঙ্গে সিএনজির দাম বাড়ায় স্বাভাবিক ভাবেই দুশ্চিন্তা বেড়েছে আমজনতার।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow