whatsapp channel

LPG: নতুন বছরে একধাক্কায় কমে গেল রান্নার গ্যাসের দাম, প্রতি সিলিন্ডার কিনতে কত টাকা গুনতে হবে!

চলতি সপ্তাহেই সারা দেশে কমেছে বাড়িতে ব্যবহৃত রান্নার গ্যাসের দাম। কেন্দ্র সরকার দেশবাসীর নাজেহাল অবস্থার কথা বিবেচনা করেই এই সিদ্ধান্তে উপনীত হয়েছে। কেন্দ্রের সিদ্ধান্ত মোতাবেক সমস্ত সিলিন্ডারে ২০০ টাকা করে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

চলতি সপ্তাহেই সারা দেশে কমেছে বাড়িতে ব্যবহৃত রান্নার গ্যাসের দাম। কেন্দ্র সরকার দেশবাসীর নাজেহাল অবস্থার কথা বিবেচনা করেই এই সিদ্ধান্তে উপনীত হয়েছে। কেন্দ্রের সিদ্ধান্ত মোতাবেক সমস্ত সিলিন্ডারে ২০০ টাকা করে কমছে গ্যাসের দাম। তবে যেহেতু উজ্জ্বলা যোজনার অন্তর্গত গ্যাস সিলিন্ডার আগে থেকেই ২০০ টাকা কম দামে পাওয়া যেত, তেই সেই সিলিন্ডার এখন মোট ৪০০ টাকা সাশ্রয়ে পাওয়া যাচ্ছে। লোকসভা ভোটের আগে কেন্দ্রের এই সিদ্ধান্ত দেশবাসীর কাছে অনেকটাই স্বস্তি বয়ে এনেছে।

এদিকে দেখতে দেখতে হাজির নতুন আরেকটি বছর। ২০২৩ পেরিয়ে আমরা এখন পা দিয়েছি ২০২৪-এ। আর এই নতুন বছরেই এল এক বড় সুখবর। ডোমেস্টিক এলপিজি সিলিন্ডারের পাশাপাশি এবার দাম কমে গেল কমার্শিয়াল এলপিজি সিলিন্ডারেরও। ১ লা জানুয়ারি এই দাম কমার খবর ঘোষণা করেছে তেল বিপণন কোম্পানিগুলি। এবার বাণিজ্যিক গ্যাসের দাম সিলিন্ডার প্রতি কমছে ১.৫০ টাকা থেকে ৪.৫০। অর্থাৎ এবার থেকে তুমুল সস্তা হতে চলেছে নীল রংয়ের এই কমার্শিয়াল গ্যাসের সিলিন্ডারেরও। আর এই খবর যথেষ্ট স্বস্তি দিয়েছে ব্যবসায়ী থেকে সাধারণ মানুষকেও।

এই মূল্যহ্রাসের ফলে সব শহরেই মোটামুটি অনেকটা সস্তা হয়েছে ১৯ কেজির এই বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম। এবার থেকে শহর কলকাতায় বাণিজ্যিক গ্যাসের সিলিন্ডার কেনা যাবে ১৮৬৯ টাকায়। উল্লেখ্য, এর আগে সিলিন্ডার প্রতি এই দাম ছিল একটু বেশি। কলকাতা ছাড়াও অন্যান্য মেট্রো শহরের দিকে নজর দিলে দেখা যাচ্ছে যে রাজধানী দিল্লিতে বাণিজ্যিক সিলিন্ডারের দাম কমে হয়েছে ১৭৫৫ টাকা, মুম্বইয়ে এই দাম কমে হয়েছে ১৭০৮.৫০ টাকা, চেন্নাইয়ে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডার প্রতি মিলছে ১৯২৪.৫০ টাকায়।

উল্লেখ্য, রাখী পূর্ণিমার আগেই দেশে কমেছে গৃহস্থালির ব্যবহার্য এলপিজি সিলিন্ডারের দাম। সাধারণত সিলিন্ডার প্রতি ২০০ টাকা কমেছে এই গ্যাসের দাম। ফলে স্বস্তি ফিরে পেয়েছে সাধারণ মানুষ। আর আজ এই বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম কমে যাওয়ার কারণে স্বস্তি ফিরেছে হোটেল ও রেস্তোরাঁ ব্যবসায়ীদের। এর সুফল পাবেন সাধারণ মানুষও। কারণ এর ফলে খাবারের দামে লাগাম টানা সম্ভব হবে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা