Hoop News

Train Ticket Refund: ট্রেন লেট হলেই ফেরত পাওয়া যাবে টিকিটের দাম, এভাবে করুন আবেদন

দেশের সবথেকে বড় গণ পরিবহণ মাধ্যম হল রেল। নিত্য দিন কোটি কোটি মানুষ নির্ভরশীল ভারতীয় রেলের (Indian Railways) উপর। পাশাপাশি দেশের কোণায় কোণায় ছড়িয়ে গিয়েছে রেল পরিষেবা। যা আরও বিস্তারের কাজ চলছে। টুই ভারতীয় রেলকে বিশ্বের চতুর্থ বৃহত্তম রেলওয়ে নেটওয়ার্ক-এর তকমা দেওয়া হয়। যার পুরো ট্র্যাকের দৈর্ঘ্য ৬৭ হাজার ৩৬৮ কিমি। ভারতীয় রেলের ট্র্যাক বিশাল ১১৫,০০০ কিলোমিটার জুড়ে বিস্তৃত এবং এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম নেটওয়ার্ক, যা একক ব্যবস্থাপনায় পরিচালিত হয়।

ভারতীয় রেলে অনেক ধরণের ট্রেন চলে। তবে মূলত এক্সপ্রেস বা সুপারফাস্ট ট্রেনে দূরের গন্তব্যে যাওয়ার জন্য আগের থেকে টিকিট বুকিং করতে হয়। কিন্তু অনেকসময় এমন হয় যখন যাত্রা ক্যানসেল করতে হয়। সেক্ষেত্রে টিকিট ক্যানসেল করতে হয় কিন্তু টিকিট ক্যানসেল করার সময় পুরো টাকা রিফান্ড পাওয়া যায়না। ক্যান্সলেশন চার্জ হিসেবে টিকিটের দামের কিছু টাকা কেটে নেওয়া হয়। এছাড়াও ট্রেন লেট হয়ে গেলেও অনেকে ক্ষেত্রে টিকিট ক্যানসেল করতে হয়।

তবে এবার থেকে সেই দিনকাল শেষ হতে চলেছে যে ট্রেনের টিকিট ক্যানসেল করলে তার টাকা ফেরত পাওয়া যাবেনা। এবার থেকে এই নির্দিষ্ট পদ্ধতিতে রিফান্ড ক্লেইম করলেই পুরো টিকিটের দাম আপনি ফেরত খেয়ে যাবেন। ভারতীয় রেলের বিবৃতিতে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে যে যদি কোনো ট্রেন ৩ ঘন্টা বা তার বেশি দেরিতে চলে, সেক্ষেত্রে টিকিট ক্যানসেল করলেই পুরো একশো শতাংশ টাকা রিফান্ড পাওয়া যাবে। আর এই সুবিধা পেতে হলে নির্দিষ্ট নিয়মে টিকিট ক্যানসেল করে রিফান্ড ক্লেইম করতে হবে।

এই কাজটি আপনাকে করতে হবে IRCTC-র অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে। সেখানে টিকিট ক্যানসেল অপশন খুঁজে নিয়ে সেখানে আপনার সমস্ত তথ্য পূরণ করে টিকিট ক্যানসেল করতে হবে। আর এই প্রক্রিয়া শেষ হওয়ার ৩ থেকে ৭ দিনের মধ্যে আপনার টিকিটের রিফান্ড টাকা চলে আসবে প্রদত্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টে। পাশাপাশি, কাউন্টারে কাটা টিকিটের জন্য আপনাকে কাউন্টারে গিয়ে টিকিট ক্যানসেল করাতে হবে। তবে সেটি করতে হবে ট্রেন ছাড়ার ৩ দিনের মধ্যে।

Related Articles