whatsapp channel

Lifestyle: কেন বাড়ছে ডিমের দাম, আসল কারণ জানেন!

SUNDAY HO YA MONDAY ROZ KHAO ANDE......... নাহ্ এই লাইন আর সত্যি হচ্ছে না মধ্যবিত্ত ঘরে। বিশেষত যারা নিয়মিত শরীর চর্চা করেন তারা রোজ অন্তত দুটি করে ডিমের সাদা অংশ…

Avatar

SUNDAY HO YA MONDAY ROZ KHAO ANDE……… নাহ্ এই লাইন আর সত্যি হচ্ছে না মধ্যবিত্ত ঘরে। বিশেষত যারা নিয়মিত শরীর চর্চা করেন তারা রোজ অন্তত দুটি করে ডিমের সাদা অংশ খান। বাচ্চারা একটা করে ডিম খায়, এমনকি প্রায় বাড়িতে মাঝে মধ্যে ডিমের ঝোল ভাত রান্না হয়, তাছাড়া হোটেলে অনেকেই মাছের পরিবর্তে ডিম ভাত খান। এখন এই ডিমের যদি মূল্যবৃদ্ধি হয়, তাহলে মানুষ খাবে কি?

কেন বাড়ছে ডিমের দাম (Egg price hike in Bengal)? কী বলছেন দ্য ক্যালকাটা এগ মার্চেন্ট অ্যাসোসিয়েশন-এর সাধারণ সম্পাদক? মহাশয় কাজল দত্তের কথায়, দিনে দিনে পরিবহন খরচ বাড়ছে। তার সঙ্গে মুরগি চাষে সব ধরনের খরচই বেড়েছে। ডিম আনার পর লোডিং-আনলোডিং-এর খরচও বেড়েছে অনেকটাই।

জুলাই মাসের শুরুর দিকে এক জোড়া ডিমের দাম দাড়িয়েছে ১৩ থেকে ১৪ টাকা। খুচরো ডিম বিক্রি হয়েছে ১২ টাকা জোড়া করে। প্রতি মাসে ডিমের দাম ১০-৩০ টাকা করে বেড়ে চলেছে। এই যেমন মে মাসে ১০০ টা ডিমের দাম ছিল ৪৯০ টাকা। সেটাই জুন মাসে দাড়ায় ৫০০, ৫১০ ও ৫৩০. ওই জুনের শেষ সপ্তাহে প্রতি পিস ডিমের দাম হয় ৬.৫০ টাকা।

তাহলে কি ডিম খাওয়া যাবে? যেখানে মুরগির মাংসের দাম ২৫০ ছুঁই ছুঁই বা তারও বেশি সেখানে ডিমের দাম তো বাড়বেই। তাহলে কি করবে সাধারণ মানুষ? একদিকে চড়া দাম যেমন সবজির তেমনই চড়া দাম মাছ, মাংস, ডিমের।

whatsapp logo