whatsapp channel

Weather: আজই তুমুল পরিবর্তন আবহাওয়ার, উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের একাধিক জেলায় জারি হলুদ সতর্কতা

জুন মাসের শুরু থেকেই তীব্র দহনজ্বালায় পুড়ছে বাংলা। হাঁসফাঁস গরমে কার্যত নাহেজাল অবস্থা গোটা রাজ্যে। শহর কলকাতায় গত কয়েকদিন ধরেই অনুভূত হচ্ছে অস্বস্তিকর গরম। অন্যদিকে জঙ্গলমহল সহ পশ্চিমের সমস্ত জেলাতেই…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

জুন মাসের শুরু থেকেই তীব্র দহনজ্বালায় পুড়ছে বাংলা। হাঁসফাঁস গরমে কার্যত নাহেজাল অবস্থা গোটা রাজ্যে। শহর কলকাতায় গত কয়েকদিন ধরেই অনুভূত হচ্ছে অস্বস্তিকর গরম। অন্যদিকে জঙ্গলমহল সহ পশ্চিমের সমস্ত জেলাতেই একনাগাড়ে চলছে তাপপ্রবাহ। এই অবস্থায় নাকাল বঙ্গবাসী। গরমে হাঁসফাঁস অবস্থা। কোথাও চলছে তাপপ্রবাহ, কোথাও আবার অর্দ্রতাজনিত চরম অস্বস্তি।

তবে চলতি সপ্তাহেও রেহাই নেই এই অস্বস্তি থেকে। গত সপ্তাহের পর এই সপ্তাহেও বঙ্গবাসীকে নাজেহাল হতে হবে তীব্র দহনজ্বালায়। রাজ্য জুড়েই তাপপ্রবাহের পরিস্থিতি অব্যাহত থাকবে। উত্তরবঙ্গের পার্বত্য এলাকাতেও গরম বাড়বে বলে জানা গেছে। কিন্তু জুনের দ্বিতীয় সপ্তাহে কি বাংলায় ঢুকবে বর্ষা? কি জানাচ্ছে আবহাওয়া দপ্তর? এই প্রতিবেদনে দেখুন বিস্তারিত।

■ কলকাতার আবহাওয়া: গতকালকের মতো আজও শহরে তাপমাত্রা কমার কোনও সম্ভাবনা নেই। কলকাতার আবহাওয়া থাকবে রীতিমতো অস্বস্তিকর। আজ দিনভর আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা রয়েছে। বেলা যত বাড়বে গরম ও অস্বস্তি ততই বাড়বে। এর মাঝেই আজ বিকেলের দিকে শহরে হালকা বৃষ্টি হতে পারে, তবে তাপমাত্রা কমবে না। বজায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গে তীব্র তাপপ্রবাহ চললেও এখনই বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। উল্টে আগামী তিন থেকে চারদিন পর্যন্ত তাপমাত্রা আরও বাড়তে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। শুষ্ক এবং গরম আবহাওয়া নাজেহাল করতে পারে গোটা দক্ষিণবঙ্গকে। উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ছাড়া দক্ষিণবঙ্গের কলকাতাসহ সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে। তবে আজ বিকেলের দিকে বজ্রবিদ্যুৎসহ হালকা বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: পূর্বাভাস অনুযায়ী উত্তরবঙ্গের একাধিক জেলাতেও তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। মালদাতে তাপপ্রবাহ সতর্কতা জারি করা হয়েছে। এছাড়াও উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও শনিবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে। তাপ প্রবাহের পরিস্থিতি থাকবে পার্বত্য জেলা ছাড়া উত্তরবঙ্গের সব জেলাতে। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলাতে বজ্রবিদ্যুৎসহ বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার থেকে এই বৃষ্টি বাড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা