Finance News

RBI: বদলে যাচ্ছে লোন নেওয়ার নিয়মকানুন, বড়সড় ঘোষণা রিজার্ভ ব্যাঙ্কের

বর্তমান সময়ে জিনিসের মূল্যবৃদ্ধি ব্যাপকভাবে ঘটেছে গোটা দেশে। আর সাধারণ মধ্যবিত্তদের জীবনধারাও এমনভাবে সজ্জিত হয়েছে, যেখানে দরকার পড়ে অনেক দামিদামি জিনিসপত্রের। কিন্তু দরকার পড়লেও সামর্থ্য কুলোয় না অনেকের। এছাড়াও বাড়ি বানানো হোক কিংবা গাড়ি কেনা কিংবা উচ্চশিক্ষায় ভর্তি হওয়া- এইসব ক্ষেত্রেই একই সময় অনেকটা পরিমান টাকার দরকার পড়ে অনেকের। কিন্তু সেই পরিমান টাকা সেই মুহূর্তে না পেয়ে অনেকেই লোনের বিষয়ে চিন্তাভাবনা করেন।

কিন্তু এই লোন নিতে গেলেই নানারকম সমস্যার সম্মুখীন হতে হয় মানুষজনকে। অনেকেই যেমন ব্যাঙ্ক থেকে লোন নিয়ে থাকেন, তেমনই আবার অনেকে বিভিন্নরকম ফাইন্যান্স কোম্পানি থেকেও লোনের জন্য আবেদন করেন। কিন্তু কয়েকলক্ষ টাকার লোনের জন্য সাধারণ মানুষকে ব্যাপক হয়রানির শিকার হতে হয়। তবে এবার এবার এইসব বিষয়ে সাধারণ মানুষের হয়রানি কমাতে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। নাগরিকদের সুবিধার্থে এবার কিছু নিয়ম পরিবর্তন করার পথে RBI।

সম্প্রতি রিজার্ভ ব্যাংকের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে যে এবার থেকে কোনো ব্যাংক কোনো ফ্লোটিং সুদের ভিত্তিতে নেওয়ার ঋণের ক্ষেত্রে সুদের হার পরিবর্তন করতে পারবে না। রিজার্ভ ব্যাঙ্কের এই নির্দেশিকায় স্পষ্ট উল্লেখ করা হয়েছে, “EMI বা ঋণের মেয়াদ বা উভয়ের কোনো বৃদ্ধি কিংবা পরিবর্তন হলে তা অবিলম্বে যথাযথ চ্যানেলের মাধ্যমে ঋণগ্রহীতাকে জানানো হবে।” এর ফলে ঋণ গ্রহীতারা এই সুদের হার পরিবর্তনের সময় বোর্ডের নীতি অনুযায়ী নির্দিষ্ট সুদের হার সুইচ করতে পারবেন।

উল্লেখ্য, বিগত সময়ে রেপো রেট ২৫০ পয়েন্ট বৃদ্ধি পাওয়ার কারণে ব্যাংগুলি ফ্লোটিং কিস্তির লোনের ক্ষেত্রে সুদের হার বাড়িয়ে দিয়েছিল। অথচ এই বিষয়ে ঋণ গ্রহীতার থেকে কোনো অনুমতি নেওয়া হয়নি। এমন একাধিক অভিযোগ জমা পড়েছিল রিজার্ভ ব্যাঙ্কের কাছে। আর এই সমস্যার সমাধানে এবার এই নিয়ম পরিবর্তন করল রিজার্ভ ব্যাঙ্ক।

Related Articles