whatsapp channel

Cultivation Idea: মূল্যবান এই ঘাসের চাষ করেই লক্ষ লক্ষ টাকা রোজগার করা যায়, জেনে নিন চাষের পদ্ধতি

আজকালকার দিনে যোগ্যতা থাকা সত্ত্বেও শুধুমাত্র কর্মসংস্থান এবং সঠিক বেতনের অভাবে আজো কর্মহীন অধিকাংশ যুবক-যুবতীরা। আর এর প্রভাবে ভারতের মতো দেশে ব্যাপকভাবে দেখা গেছে করোনাকালীন সময়ের পর থেকেই। লকডাউনের স্তব্ধ…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

আজকালকার দিনে যোগ্যতা থাকা সত্ত্বেও শুধুমাত্র কর্মসংস্থান এবং সঠিক বেতনের অভাবে আজো কর্মহীন অধিকাংশ যুবক-যুবতীরা। আর এর প্রভাবে ভারতের মতো দেশে ব্যাপকভাবে দেখা গেছে করোনাকালীন সময়ের পর থেকেই। লকডাউনের স্তব্ধ জনজীবন চলমান হলেও গতি পায়নি কর্মসংস্থান। তাই এই বেকারত্বের সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবসা বা চাষাবাদ করার কথা ভাবছেন অনেকেই। তবে শুধুমাত্র ভাবা নয়, করেই ফেলুন এমন কিছু। এই প্রতিবেদনে রইল এমনই এক বিকল্পের সন্ধান, যা করতে পারলে আপনি কিন্তু চাকরির থেকেও বেশি রোজগার করতে পারবেন।

আপনি যদি কম-বিনিয়োগে লাভজনক কোনো ব্যবসায়িক উদ্যোগ তৈরি করতে আগ্রহী হন, তাহলে আপনি লেমন গ্রাস চাষ একটি ভালো বিকল্প বলতে পারে। আর এই বিকল্প খোদ বেছে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। ২০২০ সালে, প্রধানমন্ত্রী মোদির মাসিক ‘মন কি বাত’ রেডিও অনুর্থনাফ সময় প্রধানমন্ত্রী বলেন যে ঝাড়খণ্ডের গুমলা জেলার বিশুনপুর এলাকায় যৌথভাবে লেমনগ্রাস চাষ করছে। এমন প্রায় ৪০ টি দলকে সাধুবাদ জানিয়েছিলেন তিনি।

উল্লেখ্য, লেমনগ্রাস একটি সমৃদ্ধ ব্যবসায়িক সম্ভাবনা বহন করে। এটি চার মাসে বৃদ্ধি পায়। এটি শুষ্ক অঞ্চলে বৃদ্ধি পেতে পারে। এটি লেমনগ্রাসকে এমনকি খরা-পীড়িত এলাকায় চাষের জন্য একটি খুব ভাল পছন্দ করে তোলে। উপরন্তু, প্রাকৃতিকভাবে স্থিতিস্থাপক উদ্ভিদেরও সারের প্রয়োজন হয় না। এর তেলের চাহিদাও রয়েছে এবং এই গাছের তেল বিক্রি করে বাজারে ভাল দাম পাওয়া যায়। প্রসাধনী, সাবান, তেল এবং ওষুধ সহ বিভিন্ন শিল্পে লেমনগ্রাস তেলের প্রচুর চাহিদা রয়েছে। লেমনগ্রাস অপরিহার্য তেলের বিভাগের অন্তর্গত এবং থেরাপিউটিক ব্যবহারের জন্য সবচেয়ে বেশি চাহিদাযুক্ত জিনিসগুলির মধ্যে একটি।

শুধুমাত্র ২০ হাজার টাকা বিনিয়োগ করে আপনি মাত্র ১ হেক্টর জমিতে এই যেমন গ্রাস চাষ করে প্রতি বছর ৪ – ৫ লক্ষ টাকা পর্যন্ত লাভ করতে পারেন৷ একবার আপনি চাষ প্রক্রিয়া শুরু করলে, আপনি একটানা ৫-৬ বছর ধরে ধারাবাহিক ফলন পেতে পারেন। কারণ এই গাছ একবার রোপণ করলে, আপনি প্রতি বছর ছয় থেকে সাতটি ফসল আশা করতে পারেন।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা