whatsapp channel

Income Tax: নির্দিষ্ট সময়ে আয়কর জমা দিলেই ছাড় মিলবে ৫০ হাজার টাকা অবধি, জেনে নিন বিস্তারিত

সম্প্রতি শেষ হয়েছে আয়কর রিটার্ন ফাইলের সময়সীমা। ৩১ শে জুলাই অবধি বিনামূল্যে আয়কর রিটার্ন ফাইল করার সুযোগ ছিল। তবে এই তারিখের মধ্যে যদি কেউ আয়কর রিটার্ন ফাইল না করে থাকেন,…

Avatar

Debaprasad Mukherjee

সম্প্রতি শেষ হয়েছে আয়কর রিটার্ন ফাইলের সময়সীমা। ৩১ শে জুলাই অবধি বিনামূল্যে আয়কর রিটার্ন ফাইল করার সুযোগ ছিল। তবে এই তারিখের মধ্যে যদি কেউ আয়কর রিটার্ন ফাইল না করে থাকেন, তাহলে তাদের জন্যও রয়েছে রিটার্ন ফাইলের সুযোগ। এবার আয় অনুযায়ী জরিমানা দিয়ে আয়কর রিটার্ন ফাইল করতে পারবেন ভারতীয় করদাতারা। তবে ৩১ শে জুলাইয়ের আগে যারা আয়কর রিটার্ন দাখিল করে ফেলেছেন তাদের জন্য রয়েছে সুখবর। এবার থেকে তাদের রিফান্ডের টাকা মিলবে ছয়টি খাতে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আয়করদাতাদের জন্য খুব সুখবর দিয়েছেন এবারের ফেব্রুয়ারিতে পেশ করা বাজেটে। ঘোষণা মোতাবেক পুরানো কর ব্যবস্থায় ৬ ধরনের আয়কর ছাড়ের সুবিধা পাবেন করদাতারা। এর পাশাপাশি, নতুন কর ব্যবস্থায়, একজন করদাতা ৭ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয়ের উপর কর ছাড়ের সুবিধা পাবেন। অর্থমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, নতুন আয়কর ব্যবস্থার অধীনে ছাড় বাড়ানোর পরে, ৭ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয়ের করদাতারা ৩৩,৮০০ টাকা কর সাশ্রয় করবেন।

নতুন কর ব্যবস্থায় কিছু সুবিধা রয়েছে। তবে কোনো বিনিয়োগে ছাড় নেই। তবে, নতুন ট্যাক্স ব্যবস্থায় অবশ্যই স্ট্যান্ডার্ড ডিডাকশন যোগ করা হয়েছে। এই ব্যবস্থার অধীনে বেতনভোগী ব্যক্তিদের জন্য, ৫০ হাজার টাকার ছাড়ের সুবিধা পাওয়া যাবে। এছাড়াও ধারা 80 CCD (1B) অনুযায়ী NPS অ্যাকাউন্টে জমা করা পরিমাণের জন্য ৫০ হাজার টাকা পর্যন্ত অতিরিক্ত ডিডাকশন পাওয়া যাবে। পাশাপাশি, ধারা 80TTA অনুযায়ী, ব্যাঙ্ক, কো-অপারেটিভ সোসাইটি বা পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্ট থেকে একজন ব্যক্তি বা একটি HUF-এর জন্য সর্বোচ্চ ১০ হাজার টাকা সুদের আয়ের জন্য ছাড় প্রদান করে।

এছাড়াও, ধারা 80D অনুযায়ী, এটি স্বাস্থ্য বীমা প্রিমিয়াম কাটানোর অনুমতি দেয়। পাশাপাশি, ধরা 80G অনুযায়ী, যোগ্য ট্রাস্ট এবং দাতব্য প্রতিষ্ঠানকে দেওয়া অনুদান ডিডাকশনেট জন্য যোগ্য। এছাড়াও, ধারা 80C অনুযায়ী, EPF এবং PPF, ELSS, জীবন বীমা প্রিমিয়াম, গৃহ ঋণ পরিশোধ, SSY, NSC এবং SCSS-এ বিনিয়োগ করুন এবং ছাড় পাবেন নাগরিকরা।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা