whatsapp channel

পুঁজি নিয়ে চিন্তা ছাড়ুন, সমাধান আছে আপনার হাতেই, পরখ করে দেখুন এই ৪‌ টি বিজনেস আইডিয়া

হাতে টাকা কম? মানে পুঁজি একেবারেই অল্প? ভাবছেন চাকরিও নেই, এমত অবস্থায় ব্যবসা শুরু করাও চাপ। নাহ, আর চিন্তা নয়। আপনাদের জন্য রয়েছে কিছু বিজনেস আইডিয়া ( Cheap business idea)…

Avatar

Susmita Kundu

Advertisements
Advertisements

হাতে টাকা কম? মানে পুঁজি একেবারেই অল্প? ভাবছেন চাকরিও নেই, এমত অবস্থায় ব্যবসা শুরু করাও চাপ। নাহ, আর চিন্তা নয়। আপনাদের জন্য রয়েছে কিছু বিজনেস আইডিয়া ( Cheap business idea) যা স্বল্প পুঁজিতেও সম্ভব। খুব কম টাকা নিয়েও আপনি কিছু ব্যবসা শুরু করতে পারেন এখন থেকেই যেটা আপনাকে পরবর্তীতে লাভবান করে তুলবে এবং আপনি একজন সফল ব্যাক্তিত্ব হয়ে উঠতে পারেন। তাহলে দেখে নিন কম পুঁজিতে কি কি ব্যবসা শুরু করা যায়।

Advertisements

বাড়ি বাড়ি গিয়ে সাজানো : আপনার কাছে যদি প্রয়োজনীয় কিছু মেক আপ কিট থেকে থাকে এবং আপনার যদি মেক আপ সম্পর্কে জ্ঞান থাকে তাহলে বাড়ি বাড়ি গিয়ে আপনি সাজিয়ে আসতে পারেন। এতে করে আপনি যেই পারিশ্রমিক পাবেন সেই টাকা দিয়ে পুনরায় মেক আপ কিট কিনলেন বা বাড়িয়ে নিলেন। বিয়ের মরশুমে আপনি যদি প্রথম প্রথম অন্তত দুজন কাস্টমার পান তাহলেও কিন্তু আপনি রাজা।

Advertisements

চায়ের দোকান : বাড়িতে যদি জায়গা থাকে তাহলে চা, জল, চিনি, দুধ আর কিছু বিস্কুট দিয়েই শুরু করতে পারেন চায়ের দোকান। এর জন্য বেশি পুঁজি লাগে না। খুব সামান্য টাকা দিয়েই এই ব্যবসা শুরু করা যায়।

Advertisements

রুটি সবজির দোকান : বাজারে আটা আর আলুর দাম খুব বেশি না। আটার রুটি আর আলুর সবজি বা তড়কা ডাল যদি বিক্রি করা যায় তাহলেও সেল ভালো হবে।কারণ, মানুষ বেশিরভাগ সময় বাইরে থেকেই রুটি কেনে। এতে খুব বেশি পুঁজি লাগে না, শুধু দরকার বিক্রি করার জায়গা বা আপনি একটা ছোট্ট ভ্যান টাইপের গাড়ি কিনে নিতে পারেন।

Advertisements

রিসেল করা : বাইরে গিয়ে খুঁজুন কে কে হোলসেলে কাপড়, বিছানার চাদর, মশারি, নাইটি বিক্রি করে। তাদের থেকে যদি আপনি কিছু মাল তুলে নিতে পারেন তাহলে ঘরে বসেই বিক্রি করতে পারবেন। এগুলো নষ্ট হবে না, পাশাপাশি আপনি ইন্টারনেটের সাহায্যে ভিডিও না লাইভ করে প্রচার করতে পারেন।

whatsapp logo
Advertisements