Finance News

৪ শতাংশ হারে বাড়ানো হবে ভাতা, নতুন বছরেই বাম্পার সুখবর আসবে এইসব কর্মীদের জন্য

একদিকে রাজ্যে যখন DA নিয়ে অসন্তোষ পৌঁছে গিয়েছে চরম পর্যায়ে, অন্যদিকে তখনই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এল সুখবর। চলতি বছরের শুরুতেই বড়সড় সুখবর এসেছিল। শুরুতেই মহার্ঘভাতা বেড়েছিল কেন্দ্রীয় সরকারি চাকুরিজীবীদের। আর আগামী বছরের শুরুতেও আসতে চলেছে এক সুখবর। লোকসভা ভোটের আগেই ফের DA বৃদ্ধি পেতে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য। তবে শুধুমাত্র DA নয় এবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ফিটম্যান্ট ফ্যাক্টর বাড়তে চলেছে। যার ফলে আবারো বেতন বৃদ্ধি পাবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের।

সূত্রের খবর, কেন্দ্রীয় সরকার আগামী কয়েক মাসের মধ্যেই ফিটম্যান্ট ফ্যাক্টর বৃদ্ধির কথা ঘোষণা করতে পারে। এর সঙ্গে DA বৃদ্ধিও আসন্ন অর্থবর্ষের শুরুতেই হতে পারে বলে জানা গেছে। তবে শুধু DA নয়, অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য DR বৃদ্ধির পরিকল্পনাও রয়েছে বলে জানা গেছে। চলতি বছরের জুলাই থেকেই DA বাড়িয়েছিল কেন্দ্র। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা বৃদ্ধি পেয়েছিল ৪ শতাংশ। একইভাবে বৃদ্ধি পেয়েছিল অবসরপ্রাপ্ত কর্মচারীদের ডিয়ারনেস রিলিফ বা DR।

গত জুলাই থেকে কেন্দ্রীয় সরকারও কর্মচারীদের ডিএ বাড়িয়ে করা হয় ৪৬ শতাংশ। এর ফলে ৪৮ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং ৬৮ লক্ষ অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারী লাভবান হয়েছিলেন। আর এবার আগামী বছরের শুরুতে আরো ৪ শতাংশ ডিএ বাড়ার সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে। আর তেমনটা হলে কর্মচারীদের বেতন বাড়বে অনেকাংশে। এক্ষেত্রে যারা ১৫ হাজার টাকার বেসিক পে পেয়ে থাকেন, তাদের ক্ষেত্রে বেটিন বৃদ্ধির পরিমান হবে ১ হাজার টাকা। আর এই বৃদ্ধি জারি থাকবে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, বিগত কয়েকমাস ধরেই কেন্দ্রীয় সরকারি কর্মীরা দাবি করছেন, যেন তাদের ফিটম্যান্ট ফ্যাক্টর বাড়িয়ে ৩.৬৮ শতাংশ করে দেওয়া হয়। উল্লেখ্য, বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ফিটমেন্ট ফ্যাক্টর ২.৫৭ শতাংশ। অর্থাৎ, যদি কেউ ১৫,৫০০ টাকা ‘বেসিক পে’ পান, তাহলে তার মোট বেতন হবে দ্বিগুন অর্থাৎ ৩৯,৮৩৫ টাকা। এবার সেই ফিটম্যান্ট ফ্যাক্টর বাড়িয়ে করা হল ৩ শতাংশ। আর এই কারণেই বেতন বৃদ্ধি পাবে বলে মনে করা হচ্ছে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা